শেয়ার
 
Comments
"মোট ২৫ কোটি টাকার শেয়ার ক্যাপিটাল সহ নিগমটি এই কেন্দ্রশাসিত অঞ্চলের উন্নয়নের এ ধরনের প্রথম প্রতিষ্ঠান হয়ে উঠবে "
"এই নিগম শিল্প, পর্যটন, পরিবহণ সহ স্থানীয় পণ্য ও হস্তশিল্পের বিপণনে কাজ করবে "
"লাদাখের পরিকাঠামো উন্নয়নে প্রধান নির্মাণকারী সংস্থা হিসেবে এই নিগম কাজ করবে "
"কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি লাদাখ অঞ্চলের সার্বিক ও সুসংহত বিকাশের মাধ্যমে এই নিগম আত্মনির্ভর ভারতের উদ্দেশ্য বাস্তবায়িত করবে "

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় কেন্দ্রীয় মন্ত্রিসভা কেন্দ্রশাসিত লাদাখের জন্য একটি সুসংবদ্ধ বহু উদ্দেশ্যসাধক পরিকাঠামো উন্নয়ন নিগমের প্রস্তাব অনুমোদন করেছে।

একইসঙ্গে মন্ত্রিসভা এই নিগমের ম্যানেজিং ডায়রেক্টর পদ সৃষ্টি সহ বেতনক্রম ১ লক্ষ ৪৪ হাজার ২০০ টাকা থেকে ২ লক্ষ ১৮ হাজার ২০০ টাকার মাসিক বেতনের প্রস্তাবও মঞ্জুর করেছে।

এই নিগমের স্বীকৃত শেয়ার মূলধনের পরিমাণ হবে ২৫ কোটি টাকা এবং নিগমের কাজকর্ম পরিচালনায় বার্ষিক খরচের পরিমাণ দাঁড়াবে প্রায় ২ কোটি ৪২ লক্ষ টাকা। লাদাখ অঞ্চলে এই নিগম এ ধরনের নতুন প্রতিষ্ঠান হয়ে উঠতে চলেছে। উল্লেখ করা যেতে পারে নবগঠিত লাদাখ কেন্দ্রশাসিত অঞ্চলে এ ধরনের কোনও প্রতিষ্ঠান নেই। এই প্রতিষ্ঠানটি গড়ে উঠলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির পাশাপাশি বিভিন্ন ধরনের উন্নয়নমূলক কর্মকাণ্ড আরও ত্বরান্বিত হবে। এই নিগম শিল্প সংস্থা, পর্যটন, পরিবহণ সহ স্থানীয় পণ্যসামগ্রী ও হস্তশিল্পের বিপণনেও কাজ করবে। এমনকি, লাদাখে পরিকাঠামোর উন্নয়নে প্রধান নির্মাণকারী সংস্থা হিসেবেও নিগম দায়িত্ব পালন করবে।

এই নিগম গড়ে উঠলে কেন্দ্রশাসিত লাদাখের সুসংবদ্ধ ও সার্বিক উন্নয়ন আরও ত্বরান্বিত হবে। পক্ষান্তরে, কেন্দ্রশাসিত এই অঞ্চলের সাধারণ মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে আরও অগ্রগতি হবে। 

এই প্রতিষ্ঠানটির ফলে উন্নয়নমূলক কর্মকাণ্ড বহুমুখী রূপ পাবে। এর ফলে মানবসম্পদের বিকাশ ঘটবে এবং এই সম্পদের সর্বাধিক সদ্ব্যবহার সুনিশ্চিত হবে। এমনকি, এই নিগম কেন্দ্রশাসিত লাদাখে পণ্য উৎপাদন ও পরিষেবার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করবে এবং পণ্যের সুষ্ঠু সরবরাহে সাহায্য করবে। সামগ্রিকভাবে এই নিগম আত্মনির্ভর ভারতের উদ্দেশ্য বাস্তবায়নে সুদূরপ্রসারী ভূমিকা নেবে।

প্রেক্ষাপট

জম্মু ও কাশ্মীর পুনর্গঠন, ২০১৯ অনুযায়ী, পূর্বতন জম্মু ও কাশ্মীর রাজ্যের পুনর্গঠনের ওপর ভিত্তি করে কেন্দ্রশাসিত লাদাখ ২০১৯-এর ৩১ ডিসেম্বর গঠিত হয়। তবে, এই কেন্দ্রশাসিত অঞ্চলে কোনও বিধানসভা নেই।

জম্মু ও কাশ্মীর পুনর্গঠন আইন, ২০১৯-এর ৮৫ নং ধারার আওতায় একটি পরামর্শদাতা কমিটি গঠন করা হয়েছিল। এই কমিটি পূর্বতন জম্মু ও কাশ্মীর রাজ্যের সম্পদের বন্টন ও দায়বদ্ধতা সম্পর্কে সুপারিশ দেওয়ার জন্য গঠন করা হয়েছে। নবগঠিত দুই কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর তথা লাদাখের মধ্যে সম্পদের বন্টন ও দায়বদ্ধতার বিষয়টিতে সুপারিশ জানাতে কমিটি গঠন করা হয়েছিল। এই কমিটি তার অন্তর্বর্তীকালীন সুপারিশে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ সুসংবদ্ধ উন্নয়ন নিগম লিমিটেডের মতো একটি সুসংবদ্ধ পরিকাঠামো উন্নয়ন লিমিটেড কেন্দ্রশাসিত লাদাখে গঠনের সুপারিশ করে। লাদাখের চাহিদা অনুযায়ী বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড পরিচালনার দায়িত্ব গ্রহণের লক্ষ্যে এই নিগম গঠনের সুপারিশ করা হয়।

কমিটির সুপারিশ অনুযায়ী, কেন্দ্রশাসিত লাদাখ এ ধরনের নিগম গঠনের জন্য সংশ্লিষ্ট মন্ত্রকের কাছে প্রস্তাব পাঠায়। লাদাখের এই প্রস্তাব অর্থ মন্ত্রকের প্রতিষ্ঠান স্থাপন সংক্রান্ত ব্যয় নির্বাহ কমিটি গত এপ্রিল মাসে মঞ্জুর করে। 

 

 

২০ বছরের সেবা ও সমর্পণের ২০টি ছবি
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Preparing for outbreaks

Media Coverage

Preparing for outbreaks
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 26 অক্টোবর 2021
October 26, 2021
শেয়ার
 
Comments

PM launches 64k cr project to boost India's health infrastructure, gets appreciation from citizens.

India is making strides in every sector under the leadership of Modi Govt