শেয়ার
 
Comments

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২৯শে সেপ্টেম্বর বেলা ১১টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে উত্তরাখন্ডে নমামি গঙ্গে প্রকল্পের আওতায় ৬টি বৃহৎ প্রকল্প উদ্বোধন করবেন।

এই প্রকল্পগুলির মধ্যে রয়েছে – হরিদ্বারের জগজিৎপুরে ৬৮ মেগালিটার ক্ষমতাসম্পন্ন বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনা কেন্দ্র নির্মাণ এবং সরাইতে দৈনিক ১৮ মেগালিটার ক্ষমতাসম্পন্ন বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনা কেন্দ্রটির ক্ষমতা বৃদ্ধি করে ২৭ মেগালিটার ক্ষমতাসম্পন্ন করা । জগজিৎপুরের এই প্রকল্প প্রথম সরকারি-বেসরকারি অংশীদারিত্বে নির্মিত বর্জ্য নিষ্কাষণ ব্যবস্থাপনা কেন্দ্র হিসাবে গড়ে উঠবে।

ঋষিকেশের লক্ষাড়ঘাটে দৈনিক ২৬ মেগালিটার ক্ষমতাসম্পন্ন একটি বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনা কেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

গঙ্গানদীতে ৮০ শতাংশ দূষিত জল হরিদ্বার-ঋষিকেশ অঞ্চলে মিশে যায়। তাই, এই বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনা কেন্দ্রগুলি উদ্বোধনের ফলে গঙ্গাকে দূষণমুক্ত করার একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ নেওয়া হবে।

দেশের মধ্যে প্রথম চারতলা বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনা কেন্দ্র মুনি কি রেতি শহরে চন্দ্রেশ্বরনগরে গড়ে তোলা হবে। এখানে দৈনিক ৭.৫ মেগালিটার ক্ষমতাসম্পন্ন বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনা কেন্দ্রটি ৯০০ বর্গমিটারেরও কম এলাকায় তৈরি করা হবে। সাধারণত, বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনা কেন্দ্র গড়ে তুলতে যে জায়গার প্রয়োজন হয় – এটি তার মাত্র ৩০ শতাংশ এলাকায় গড়ে উঠবে। জমি না পাওয়ার কারণে এই প্রথম বহুতল একটি বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনা কেন্দ্র গড়ে তোলা হচ্ছে।

প্রধানমন্ত্রী চোরপানীতে দৈনিক ৫ মেগালিটার ক্ষমতাসম্পন্ন বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনা কেন্দ্র এবং বদ্রীনাথে দৈনিক ১ মেগালিটার ও ০.০১ মেগালিটার ক্ষমতাসম্পন্ন ২টি বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনা কেন্দ্রের উদ্বোধন করবেন।

এর ফলে, উত্তরাখন্ডে ৩০টি প্রকল্পের সবগুলি,  কাজ শুরু করবে এবং গঙ্গা তীরবর্তী ১৭টি শহরের দূষণ নদীতে মিশবে না – যা  একটি যুগান্তকারী বিষয়। 

প্রধানমন্ত্রী গঙ্গার ওপর প্রথম সংগ্রহশালা ‘গঙ্গা অবলোকন’ – এর উদ্বোধন করবেন। গঙ্গানদীর সঙ্গে সংশ্লিষ্ট সংস্কৃতি, জীব বৈচিত্র্য এবং গঙ্গা পুনর্জীবন সংক্রান্ত কর্মসূচি এই সংগ্রহশালায় স্থান পেয়েছে। হরিদ্বারের চন্ডীঘাটে এই সংগ্রহশালা গড়ে উঠেছে। 

জাতীয় গঙ্গা শোধন অভিযান এবং ওয়াইল্ড লাইফ ইন্সটিটিউট অফ ইন্ডিয়া’র যৌথ উদ্যোগে মুদ্রিত ‘রোয়িং ডাউন দ্য গ্যাঞ্জেস’ বইটিও প্রকাশ করবেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। গঙ্গানদীর জীব বৈচিত্র্য ও সংস্কৃতির ওপর এই বইটি লেখা হয়েছে। গঙ্গার উৎস-স্থল গোমুখ থেকে সঙ্গম স্থল গঙ্গাসাগর পর্যন্ত যাত্রাপথের বিবরণ এই বইতে রয়েছে।

প্রধানমন্ত্রী জল জীবন মিশনের লোগো এবং এই মিশনের আওতায় গ্রাম পঞ্চায়েত ও ‘পানী সমিতি’র জন্য মার্গদর্শিকা উদ্বোধন করবেন।

এ বিষয়ে বিস্তারিত জানতে এই ওয়েবসাইটিতে ক্লিক করুন – 
https://pmevents.ncog.gov.in/

 

ভারতীয় অলিম্পিয়ানদের উদ্বুদ্ধ করুন! #Cheers4India
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
One Nation, One Ration Card Scheme a boon for migrant people of Bihar, 15 thousand families benefitted

Media Coverage

One Nation, One Ration Card Scheme a boon for migrant people of Bihar, 15 thousand families benefitted
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Enthusiasm is the steam driving #NaMoAppAbhiyaan in Delhi
August 01, 2021
শেয়ার
 
Comments

BJP Karyakartas are fuelled by passion to take #NaMoAppAbhiyaan to every corner of Delhi. Wide-scale participation was seen across communities in the weekend.