PM unveils ‘Statue of Peace’ to mark 151st Birth Anniversary celebrations of Jainacharya Shree Vijay Vallabh Surishwer Ji Maharaj
PM Modi requests spiritual leaders to promote Aatmanirbhar Bharat by going vocal for local

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ জৈনাচার্য শ্রী বিজয় বল্লভ সুরিশ্বর জি মহারাজের ১৫১তম জন্ম বার্ষিকীতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘স্ট্যাচু অফ পিস’-এর আবরণ উন্মোচন করেছেন। জৈন আচার্যের সম্মানে এই মূর্তির আবরণ উন্মোচন করা হয়েছে- এর নামকরণ করা হয়েছে ‘স্ট্যাচু অফ পিস’। ১৫১ ইঞ্চি লম্বা এই মূর্তিটি অষ্টধাতু নির্মিত, যেখানে তামার ভাগ বেশি। রাজস্থানের পালির জেতপুরায় বিজয়বল্লভ সাধনা কেন্দ্রে এটি বসানো হয়েছে। 
প্রধানমন্ত্রী জৈনাচার্য ও অনুষ্ঠানে উপস্থিত অন্যান্য আধ্যাত্মিক নেতাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। সর্দার বল্লভভাই প্যাটেল এবং জৈনাচার্য শ্রী বিজয় বল্লভ সুরিশ্বর জি মহারাজ- এই দুই বল্লভের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেছেন, বিশ্বে উচ্চতম মূর্তি সর্দার প্যাটেলের ‘স্ট্যাচু অফ ইউনিটি’ উৎসর্গ করা ও জৈনাচার্য শ্রী বিজয় বল্লভ সুরিশ্বর জি মহারাজের ‘স্ট্যাচু অফ পিস’এর আবরণ উন্মোচনের সুযোগ পাওয়ায় প্রধানমন্ত্রী নিজেকে ভাগ্যবান বলে মনে করছেন। 
ভোকাল ফর লোকালের ওপর গুরুত্ব দিয়ে শ্রী মোদী বলেছেন, স্বাধীনতা সংগ্রামের সময় স্থানীয় পণ্যের ওপর যেমন গুরুত্ব দেওয়া হয়েছিল, আত্মনির্ভরতার জন্য আবারও আধ্যাত্মিক নেতাদের এ বিষয়ে প্রচার চালানোর অনুরোধ জানিয়েছেন। তিনি বলেছেন, দীপাবলি উৎসবে দেশ যেভাবে স্থানীয় পণ্যের প্রতি সমর্থন জানিয়েছে তা অত্যন্ত উৎসাহ-ব্যাঞ্জক। 
প্রধানমন্ত্রী বলেছেন, ভারত সর্বদাই শান্তি, অহিংসা ও বিশ্বের প্রতি সৌহার্দ্যের পথ দেখিয়ে এসেছে। আজ আবারও সারা পৃথিবী ভারতের কাছ থেকে সেই পথ প্রদর্শনের অপেক্ষায় রয়েছে। যদি আমরা ভারতের ইতিহাসের দিকে তাকাই তাহলে দেখতে পাই যখনই প্রয়োজন দেখা দিয়েছে তখনই সমাজকে পরিচালনার জন্য কিছু সন্তের আর্বিভাব হয়েছে। আচার্য বিজয় বল্লভ হলেন এরকমই এক সন্ত। জৈনাচার্যের প্রতিষ্ঠিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী তাঁর উদ্যোগের কথা স্মরণ করেছেন। তিনি বলেছেন, জৈনাচার্যের উদ্যোগে পাঞ্জাব, রাজস্থান, গুজরাট, মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশে ভারতীয় মূল্যবোধে শিক্ষিত করার জন্য কিছু শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলার মধ্য দিয়ে তিনি দেশকে শিক্ষাক্ষেত্রে আত্মনির্ভর করে তুলেছেন। শ্রী মোদী বলেছেন, এই প্রতিষ্ঠানগুলি অনেক শিল্পপতি, বিচারপতি, চিকিৎসক ও ইঞ্জিনিয়ার দেশকে উপহার দিয়েছে।  
 
নারী শিক্ষায় এই প্রতিষ্ঠানগুলির ভূমিকায় ভারত কৃতজ্ঞ। প্রতিকূল সময়েও এই প্রতিষ্ঠানগুলি নারী শিক্ষায় গুরুত্ব দিয়েছিল। জৈনাচার্য মেয়েদের লেখাপড়ার জন্য অনেক শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুলেছিলেন, যাতে মেয়েরা সমাজের মূল স্রোতে যুক্ত হতে পারে। শ্রী মোদী বলেছেন, আচার্য বিজয় বল্লভজীর জীবন প্রতিটি জীবের প্রতি দয়া, সহানুভুতি ও ভালোবাসায় পরিপূর্ণ ছিল। তাঁর আশীর্বাদধন্য পক্ষী চিকিৎসালয় ও বিভিন্ন গো-শালা আজ দেশের নানা প্রান্তে পরিচালিত হচ্ছে। এগুলি কোন সাধারণ প্রতিষ্ঠান নয়। ভারত ও ভারতীয় মূল্যবোধের প্রতীক এই প্রতিষ্ঠানগুলি ভারতীয় ভাবনার প্রতিমূর্তিও।  

Click here to read full text speech

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
India will contribute 1 million dollars for UNESCO World Heritage Center: PM Modi

Media Coverage

India will contribute 1 million dollars for UNESCO World Heritage Center: PM Modi
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 22 জুলাই 2024
July 22, 2024

India Celebrates the Modi Government’s Role in Supporting Innovation, Growth and Empowerment of All