তেলঙ্গানার আদিলাবাদে ৫৬,০০০ কোটি টাকারও বেশি মূল্যের প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন তিনি
তেলঙ্গানার সাঙ্গারেড্ডিতে প্রধানমন্ত্রী ৬,৮০০ কোটি টাকারও বেশি মূল্যের একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন
হায়দ্রাবাদে সিভিল এভিয়েশন রিসার্চ অর্গাজানাইজেশন (সিএআরও) –র উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
তামিলনাড়ুর কালাপক্কমে দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রোটোটাইপ ফাস্ট ব্রিডার রিয়েক্টারে কোর লোডিং-এর সূচনা প্রত্যক্ষ করবেন প্রধানমন্ত্রী
এর সঙ্গে পরমানু শক্তি কর্মসূচির প্রশ্নে ঐতিহাসিক মাইল ফলক স্পর্শ করবে ভারত
ওড়িশার চন্ডীখোলে ১৯,৬০০ কোটি টাকারও বেশি মূল্যে একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী়
কলকাতায় বেশ কয়েকটি যোগাযোগ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন তিনি
বেতিয়ায় প্রধানমন্ত্রী ৮,৭০০ কোটি টাকারও বেশি মূল্যের একাধিক পরিকাঠামো প্রকল্পের সূচনা করবেন
মোতিহারিতে মুজফ্ফরপুর – মোতিহারি এলপিজি পাইপ লাইন এবং ইন্ডিয়ান অয়েলের এলপিজি বটলিং প্ল্যান্ট ও মজুত ভান্ডারের উদ্বোধন করবেন তিনি
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ৪-৬ মার্চ,২০২৪ তেলঙ্গানা, তামিলনাড়ু, ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বিহার সফর করবেন।
এরপর ৩.৩০ নাগাদ বিহারের বেতিয়াতে ৮,৭০০ কোটি টাকারও বেশি মূল্যের একাধিক পরিকাঠামো প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী।
এই প্রকল্পগুলি মূলত বিদ্যুৎ ক্ষেত্রের সঙ্গে যুক্ত। পাশাপাশি প্রধানমন্ত্রী বেশ কয়েকটি রেল ও সড়ক প্রকল্পেরও সূচনা করবেন।

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ৪-৬ মার্চ,২০২৪ তেলঙ্গানা, তামিলনাড়ু, ওড়িশা, পশ্চিমবঙ্গ এবং বিহার সফর করবেন। 
    ৪ মার্চ, বেলা সাড়ে ১০ টা নাগাদ প্রধানমন্ত্রী তেলঙ্গানার আদিলাবাদে ৫৬,০০০ কোটি টাকারও বেশি মূল্যের প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন। এরপর ৩.৩০ নাগাদ প্রধানমন্ত্রী তামিলনাড়ুর কালাপক্কনমে ‘ভাবিনী’ পরিদর্শন করবেন। 
৫ মার্চ বেলা ১০ টা নাগাদ প্রধানমন্ত্রী হায়দ্রাবাদে সিভিল এভিয়েশন রিসার্চ অর্গাজানাইজেশন (সিএআরও)–র উদ্বোধন করবেন। এরপর ১১ টা নাগাদ তিনি তেলঙ্গানার সাঙ্গারেড্ডিতে ৬,৮০০ কোটি টাকারও বেশি মূল্যের একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন। সাড়ে ৩ টে নাগাদ ওড়িশার জাজপুরে চন্ডীখোলেতে  ১৯,৬০০ কোটি টাকারও বেশি মূল্যে একাধিক প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন। 
৬ মার্চ বেলা ১০.১৫ নাগাদ কলকাতায় প্রধানমন্ত্রী বেশ কয়েকটি যোগাযোগ প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন। এরপর ৩.৩০ নাগাদ বিহারের বেতিয়াতে ৮,৭০০ কোটি টাকারও বেশি মূল্যের একাধিক পরিকাঠামো প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী।  
আদিলাবাদে প্রধানমন্ত্রীর কর্মসূচি
তেলঙ্গানার আদিলাবাদে ৫৬,০০০ কোটি টাকারও বেশি মূল্যের প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পগুলি মূলত বিদ্যুৎ ক্ষেত্রের সঙ্গে যুক্ত। পাশাপাশি প্রধানমন্ত্রী বেশ কয়েকটি রেল ও সড়ক প্রকল্পেরও সূচনা করবেন। 
আদিলাবাদের সরকারি অনুষ্ঠান মঞ্চ থেকে প্রধানমন্ত্রী তেলঙ্গানার পেড্ডাপাল্লিতে এনটিপিসি-র ৮০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন একটি বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করবেন। ঝাড়খন্ডের চাতরায় উত্তর কর্ণপুরা সুপার থার্মাল পাওয়ার প্রোজেক্টেরও উদ্বোধন করবেন তিনি- যেটি হবে ভারতের প্রথম সুপার ক্রিটিক্যাল তাপবিদ্যুৎ প্রকল্প। এই ধরনের বিদ্যুৎ কেন্দ্রে জলের প্রয়োজন সাধারণ তাপবিদ্যুৎ কেন্দ্রের এক তৃতীয়াংশ মাত্র। ছত্তিশগড়ের বিলাসপুরের সিপাটে ফ্লাইঅ্যাশভিত্তিক লাইটওয়েট এগ্রিগ্রেটেড প্ল্যান্ট এবং উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডায় একটি গ্রীন হাইড্রোজেন প্রকল্পেরও উদ্বোধন হবে একই সঙ্গে। পাশাপাশি উত্তরপ্রদেশের সিঙ্গরৌলি তাপবিদ্যুৎ প্রকল্পের তৃতীয় পর্যায়, ছত্তিশগড়ের রায়গড়ে ইথানল প্ল্যান্ট, অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমে সমুদ্র জল- গ্রীন হাইড্রোজেন প্ল্যান্ট এবং ছত্তিশগড়ের কোরবায় ফ্ল্যাইঅ্যাশভিত্তিক এফএএলজি এগ্রিগ্রেটেড প্ল্যান্টেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ভারতের বিদ্যুৎ গ্রিড কর্পোরেশনের ৬ টি প্রকল্পের উদ্বোধন এবং একটি শিলান্যাস হবে এরই সঙ্গে। রাজস্থানের জাতীয় জলবিদ্যুৎ নিগমের ৩৮০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ প্রকল্পের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এছাড়াও উত্তরপ্রদেশের জলায়ুঁতে পরিবেশ বান্ধবশক্তির উৎস থেকে বিদ্যুৎ উৎপাদন একটি প্রকল্পের শিলান্যাস হবে। উত্তরপ্রদেশ, ছত্তিশগড়, হিমাচলপ্রদেশ এবং অসমের বেশ কয়েকটি জলবিদ্যুৎ ও সৌরবিদ্যুৎ প্রকল্পের সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর মধ্যে রয়েছে, উত্তরপ্রদেশের ললিতপুরে ৬০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন সৌরবিদ্যুৎ প্রকল্পের পথ চলাও শুরু হবে একই সঙ্গে। 
এছাড়া প্রধানমন্ত্রী একাধিক রেল ও সড়ক প্রকল্পের সূচনা করবেন। 
হায়দ্রাবাদে প্রধানমন্ত্রীর কর্মসূচি 
হায়দ্রাবাদের বেগমপেট বিমানবন্দরে সিভিল সিভিল এভিয়েশন রিসার্চ অর্গাজানাইজেশন কেন্দ্রের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। বিমানবন্দর কর্তৃপক্ষের গড়ে তোলা এই কেন্দ্র অসামরিক বিমান পরিবহন ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নের পালে হাওয়া লাগাবে। ৩৫০ কোটি টাকারও বেশি খরচে তৈরি এই কেন্দ্র বিমান পরিষেবায় দক্ষতা বাড়ানোর পাশাপাশি ভবিষ্যতের চাহিদা পূরণের ক্ষেত্রেও সহায়ক হবে। 
 সাঙ্গারেড্ডিতে প্রধানমন্ত্রী কর্মসূচি 
সাঙ্গারেড্ডিতে প্রধানমন্ত্রী ৬,৮০০ কোটি টাকারও বেশি মূল্যের একাধিক সড়ক, রেল, পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন। এর সুবাদে তেলঙ্গানা, মহারাষ্ট্র এবং মধ্যপ্রদেশে সড়ক যোগাযোগ প্রসারিত হবে। এই রেল প্রকল্পগুলি ট্রেন যাতায়াতে সময়ানুবর্তিতা বজায় রাখায় বিশেষ ভূমিকা নেবে। এছাড়া ইন্ডিয়ান অয়েলের পারাদ্বীপ - হায়দ্রাবাদ পাইপলাইনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। ১২১২ কিলোমিটার দীর্ঘ এই পাইপলাইন যাবে ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং তেলঙ্গানার মধ্যে দিয়ে।  
কালাপক্কমে প্রধানমন্ত্রী কর্মসূচি
কালাপক্কমে দেশীয় প্রযুক্তিতে তৈরি প্রোটোটাইপ ফাস্ট ব্রিডার রিয়েক্টারে কোর লোডিং-এর সূচনা প্রত্যক্ষ করবেন প্রধানমন্ত্রী। এটি তৈরি করেছে ভারতীয় নাভিকিয়া বিদ্যুৎ নিগম লিমিটেড – (ভাবিনী)। এই কেন্দ্রের সুবাদে পরমানু শক্তি কর্মসূচির প্রশ্নে ঐতিহাসিক মাইল ফলক স্পর্শ করবে ভারত। 
চন্ডীখোলে প্রধানমন্ত্রীর কর্মসূচি
ওড়িশার চন্ডীখোলে ১৯,৬০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন তেল ও গ্যাস, রেল, সড়ক, পরিবহন এবং পরমানু শক্তি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। 
পারাদীপ তেল সংশোধনাগারে ইন্ডিয়ান অয়েলের যে প্রকল্পটি প্রধানমন্ত্রী চালু করবেন তার কল্যাণে তেল ক্ষেত্রে ভারতের আমদানি নির্ভরতা কমবে। ওড়িশার পারাদীপ থেকে পশ্চিমবঙ্গের হলদিয়া - ৩৪৪ কিলোমিটার দীর্ঘ তেল পাইপলাইনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। 
এরই সঙ্গে বেশ কয়েকটি সড়ক প্রকল্পের উদ্বোধন করবেন তিনি। একাধিক রেল প্রকল্পও তিনি জাতির উদ্দেশে উৎসর্গ করবেন।
ওড়িশার আইআরইএল (আই) লিমিটেডের স্যান্ড কমপ্লেক্সের সমুদ্রের জল লবণমুক্ত করার একটি কেন্দ্রেরও প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। 
কলকাতায় প্রধানমন্ত্রী কর্মসূচি
শহরাঞ্চলে যাতায়াত ব্যবস্থাপনা আরও জোরদার করে তোলার অঙ্গ হিসেবে প্রধানমন্ত্রী কলকাতা মেট্রোর হাওড়া ময়দান – এসপ্ল্যানেড রেলপথ, কবি সুভাষ – হেমন্ত মুখোপাধ্যায় রেলপথ এবং তারাতলা – মাঝেরহাট মেট্রো রেলপথের উদ্বোধন করবেন। পুনে মেট্রো, কোচি মেট্রো, আগ্রা মেট্রোর বেশ কয়েকটি প্রকল্পের সূচনার পাশাপাশি দিল্লি – মিরাট আরআরটিএস করিডরেরও সূচনা করবেন তিনি। 
কলকাতা মেট্রোর হাওড়া ময়দান – এসপ্ল্যানেড অংশটিতেই রয়েছে বড় কোনো নদীর তলা দিয়ে যাওয়া দেশের প্রথম পরিবহন পথ। হাওড়া মেট্রো স্টেশন ভারতের গভীরতম মেট্রো স্টেশন। তারাতলা – মাঝেরহাট মেট্রো রেলপথে মাঝেরহাট স্টেশনটি নানান দিক থেকে বিশেষ। এই স্টেশনটির নীচে রয়েছে সাধারণ রেললাইন, প্ল্যাটফর্ম এবং খাল। 
বেতিয়ায় প্রধানমন্ত্রীর কর্মসূচি
বিহারের পশ্চিম চম্পারন জেলার বেতিয়ায় প্রধানমন্ত্রী প্রায় ৮,৭০০ কোটি টাকা মূল্যের একাধিক পরিকাঠামো প্রকল্পের সূচনা করবেন। 
ইন্ডিয়ান অয়েলের ১০৯ কিলোমিটার দীর্ঘ মুজফ্ফরপুর – মোতিহারি এলপিজি পাইপ লাইন এবং ইন্ডিয়ান অয়েলের এলপিজি বটলিং প্ল্যান্ট ও মজুত ভান্ডারের উদ্বোধন করবেন তিনি। নতুন এই পাইপলাইনটি নেপালে পেট্রোপণ্য রপ্তানিতে বিশেষ ভূমিকা নেবে। এছাড়াও প্রধানমন্ত্রী সেখানে বেশ কয়েকটি সড়ক ও রেল প্রকল্পের সূচনা করবেন।  

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
India is top performing G-20 nation in QS World University Rankings, research output surged by 54%

Media Coverage

India is top performing G-20 nation in QS World University Rankings, research output surged by 54%
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 23 এপ্রিল 2024
April 23, 2024

Taking the message of Development and Culture under the leadership of PM Modi