শেয়ার
 
Comments

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী, ১২ই জানুয়ারী সকাল ১০টা ৩০ মিনিটে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দ্বিতীয় জাতীয় যুব সংসদ উৎসবের বিদায়ী অনুষ্ঠানে বক্তব্য রাখবেন। উৎসবে তিনজন জাতীয় স্তরের বিজয়ী, অনুষ্ঠানে তাঁদের চিন্তাভাবনা প্রকাশ করবেন। লোকসভার অধ্যক্ষ, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এবং যুব বিষয়ক ও ক্রীড়া দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

জাতীয় যুব সংসদ উৎসবঃ-

জাতীয় যুব সংসদ উৎসবের উদ্দেশ্য হল ১৮ থেকে ২৫ বছর বয়সী যুবক – যুবতীরা, যাঁরা ভোট দিতে পারেন এবং আগামী দিনে সরকারী পরিষেবা সহ বিভিন্ন ক্ষেত্রে কেরিয়ার তৈরি করবেন – তাঁদের বক্তব্য শোনা। এই উৎসবের সম্পর্কে ২০১৭র ৩১শে ডিসেম্বর প্রধানমন্ত্রী তাঁর মন কি বাত অনুষ্ঠানে ধারণা দিয়েছিলেন। সেই ধারণা থেকে অনুপ্রাণিত হয়ে ২০১৯ এর ১২ই জানুয়ারী থেকে ২৭শে ফেব্রুয়ারী “নতুন ভারতের প্রতিনিধি হয়ে উঠুন এবং বিভিন্ন সমস্যার সমাধান করুন ও নীতি রূপায়নে ভূমিকা রাখুন” – এই ভাবনায় প্রথম উৎসবের আয়োজন করা হয়। সেই অনুষ্ঠানে ৮৮,০০০ যুবক – যুবতী অংশগ্রহণ করেছিলেন।

দ্বিতীয় উৎসবটি ২০২০র ২৩শে ডিসেম্বর শুরু হয়। এর প্রথম পর্বে দেশের বিভিন্ন প্রান্তের ২.৩৪ লক্ষ যুবক – যুবতী অংশ নিয়েছিলেন। এই অনুষ্ঠানটি ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়। এর পর রাজ্যস্তরে যুব সংসদ পয়লা জানুয়ারী থেকে ৫ই জানুয়ারী পর্যন্ত ভার্চুয়ালী অনুষ্ঠিত হয়। এর চূড়ান্ত পর্ব ১১ই জানুয়ারী সংসদের সেন্ট্রাল হলে অনুষ্ঠিত হবে। জাতীয় স্তরে বিজেতারা রাজ্যসভার সাংসদ শ্রীমতী রূপা গাঙ্গুলী, লোকসভার সাংসদ শ্রী পরবেশ সাহিব সিং এবং বিশিষ্ট সাংবাদিক শ্রী প্রফুল্ল কেতকারকে নিয়ে গঠিত জাতীয় বিচারক মন্ডলীর সামনে বক্তব্য রাখার সুযোগ পাবেন। প্রধানমন্ত্রীর সঙ্গে ১২ই জানুয়ারী প্রথম তিন বিজেতা কথা বলবার সুযোগ পাবেন।

জাতীয় যুব উৎসবঃ-

প্রতি বছর ১২ থেকে ১৬ই জানুয়ারী জাতীয় যুব উৎসব আয়োজিত হয়। স্বামী বিবেকানন্দের জন্মদিন – ১২ই জানুয়ারী জাতীয় যুব দিবস হিসেবে উদযাপিত হয়। এই বছর জাতীয় যুব সংসদ উৎসব এবং জাতীয় যুব উৎসব একই সঙ্গে অনুষ্ঠিত হচ্ছে।

দেশের যুব সম্প্রদায়ের মেধাকে একত্রিত করে ভারতের একটি ক্ষুদ্র সংস্করণ তৈরি করা, এই উৎসবের মূল লক্ষ্য। এখানে যুবক – যুবতীরা আনুষ্ঠানিকভাবে এবং অনানুষ্ঠানিকভাবে পরস্পরের মধ্যে সামাজিক ও সংস্কৃতিক বিভিন্ন বিষয় আদান – প্রদান করেন। জাতীয় সংহতি, সাম্প্রদায়িক সম্প্রীতি, ভ্রাতৃত্ববোধ, সাহস ও অভিযানে অংশ নেওয়ার ক্ষেত্রে উৎসাহ দানই এর মূল লক্ষ্য। এছাড়াও এক ভারত, শ্রেষ্ঠ ভারতের ধারণাকে প্রসারিত করাও এই উৎসবের আরেকটি উদ্দেশ্য।

কোভিড – ১৯ মহামারীর জন্য ২৪তম জাতীয় যুব উৎসব ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হবে। এবারের উৎসবের মূল ভাবনা “যুব – উৎসাহ নয়া ভারত কা”, অর্থাৎ নতুন ভারত নিয়ে দেশের যুব সম্প্রদায়ের উৎসাহে মেতে উঠবেন। এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান এবং দ্বিতীয় জাতীয় যুব সংসদ উৎসবের সমাপ্তি অনুষ্ঠান এই সঙ্গে ১২ই জানুয়ারী সংসদের সেন্ট্রাল হলে অনুষ্ঠিত হবে। ১৬ই জানুয়ারী নতুন দিল্লির ড. আম্বেদকর আন্তর্জাতিক কেন্দ্রে ২৪তম জাতীয় যুব উৎসবের সমাপ্তি অনুষ্ঠান আয়োজিত হবে।

'মন কি বাত' অনুষ্ঠানের জন্য আপনার আইডিয়া ও পরামর্শ শেয়ার করুন এখনই!
২০ বছরের সেবা ও সমর্পণের ২০টি ছবি
Explore More
জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ

জনপ্রিয় ভাষণ

জম্মু ও কাশ্মীরে নওশেরায় দীপাবলী উপলক্ষে ভারতীয় সশস্ত্র বাহিনীর জওয়ানদের সঙ্গে প্রধানমন্ত্রীর মতবিনিময়ের মূল অংশ
How does PM Modi take decisions? JP Nadda reveals at Agenda Aaj Tak

Media Coverage

How does PM Modi take decisions? JP Nadda reveals at Agenda Aaj Tak
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 5 ডিসেম্বর 2021
December 05, 2021
শেয়ার
 
Comments

India congratulates on achieving yet another milestone as Himachal Pradesh becomes the first fully vaccinated state.

Citizens express trust as Govt. actively brings reforms to improve the infrastructure and economy.