শেয়ার
 
Comments
Warns the health workers against complacency and urges them to focus on rural areas of Banaras and Purvanchal
Hails the initiative of ‘Micro-containment zones’ and ‘Home delivery of medicines’
Bringing the treatment to the patient’s doorstep will reduce the burden on the health system : PM

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী, আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমের বারাণসীর চিকিৎসক ও আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন। 

বৈঠকে বারাণসীর চিকিৎসক ও আধিকারিকরা প্রধানমন্ত্রীর নিরলস ও সক্রিয় নেতৃত্ব দানের প্রশংসা করেছেন। এর ফলে স্বাস্থ্য পরিকাঠামোর উন্নতি হয়েছে এবং ভেন্টিলেটর ও অক্সিজেন কনসেনট্রেটরের মতো গুরুত্বপূর্ণ উপাদান এবং প্রয়োজনীয় ওষুধের পর্যাপ্ত যোগান নিশ্চিত হয়েছে। গত এক মাস ধরে কোভিডের মোকাবিলায় কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে ও  টিকাকরণ এবং ভবিষ্যতের বিভিন্ন সঙ্কটের মোকাবিলায় জেলা জুড়ে প্রস্তুতির পরিকল্পনা সম্পর্কে প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে। চিকিৎসকরা প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, মিউকোরমাইকোসিসের বিপদ সম্পর্কে তাঁরা সচেতন এবং বিভিন্ন পদক্ষেপ গ্রহণের মাধ্যমে এই অসুখের মোকাবিলা করতে তারা প্রস্তুত।

প্রধানমন্ত্রী, কোভিডের মোকাবিলায় জনসম্পদ তৈরির জন্য নিরন্তর প্রশিক্ষণের গুরুত্বের কথা বলেছেন।  বিশেষ করে গ্রামাঞ্চলে থাকা প্যারামেডিকেল কর্মী সহ চিকিৎসকদের প্রশিক্ষণ ও ওয়েবিনার আয়োজন করার জন্য তিনি আধিকারিক ও বারাণসী শহরের চিকিৎসকদের পরামর্শ দিয়েছেন। এ ছাড়া তিনি জেলায় টিকার অপচয় কমানোর জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন।

শ্রী মোদী, কাশীর চিকিৎসক, নার্স, টেকনিশিয়ান, ওয়ার্ডবয়, অ্যাম্বুলেন্স চালক সহ সামনের সারিতে থাকা স্বাস্থ্যকর্মীদের কাজের প্রশংসা করেছেন। যারা তাঁদের নিকটজনেদের হারিয়েছেন, তিনি তাদের শ্রদ্ধা জানিয়েছেন। অক্সিজেন এবং আইসিইউ বেডের সংখ্যা বারাণসী শহরে যেভাবে খুব কম সময়ের মধ্যে বাড়ানো হয়েছে, তিনি তার প্রশংসা করেছেন। একইভাবে পন্ডিত রাজন মিশ্র কোভিড হাসপাতালের কাজ দ্রুত শুরু করায় তিনি সন্তোষ প্রকাশ করেছেন।  বারাণসীতে সুসংহত কোভিড ব্য়বস্থাপনা সুষ্ঠুভাবে পরিচালিত হওয়ায় প্রধানমন্ত্রী বলেছেন, সারা বিশ্বের কাছে এটি অনুকরণীয় হয়ে থাকবে।  

প্রধানমন্ত্রী, চিকিৎসক দলের মহামারি প্রতিরোধ করার ক্ষেত্রে গৃহীত উদ্যোগের প্রশংসা করেছেন। তিনি মহামারির বিরুদ্ধে লড়াইয়ে বারাণসী ও পূর্বাঞ্চলের গ্রামীণ এলাকাকে এই মুহুর্তে বেশি গুরুত্ব দিতে বলেছেন এবং নিয়মের জটিলতা এড়িয়ে কাজ করার পরামর্শ দিয়েছেন। শ্রী মোদী বলেছেন, আমাদের দেশে যেভাবে পরিকল্পনা ও জনসচেতনতামূলক প্রচার চালানো হয়েছে, তার ফলে করোনার বিরুদ্ধে লড়াই করতে সুবিধা হয়েছে। এই লড়াইয়ে মানুষের শক্তি বাড়িয়েছে স্বচ্ছ ভারত অভিযানের মাধ্যমে শৌচাগার নির্মাণ, আয়ুষ্মান ভারত প্রকল্পে বিনামূল্যে চিকিৎসা, উজ্জ্বলা যোজনায় গ্যাস সিলিন্ডার, জনধন ব্যাঙ্ক অ্যাকাউন্ট, ফিট ইন্ডিয়া অভিযান এবং যোগ ও আয়ুষের বিষয়ে সচেতনতা গড়ে তোলার মধ্য দিয়ে।
 
প্রধানমন্ত্রী কোভিড ব্যবস্থাপনার এটি নতুন মন্ত্র দিয়েছেন : “যাহা বিমার ওহা উপচার”। তিনি বলেছেন, রোগীর বাড়ির দুয়ারে স্বাস্থ্য পরিকাঠামো পৌঁছে দিলে রোগীর সমস্যা দূর হয়। মাইক্রো কনটেইনমেন্ট জোন এবং বাড়িতে ওষুধ পৌঁছে দেওয়ার উদ্যোগের প্রশংসা করে তিনি স্বাস্থ্যকর্মীদের গ্রামাঞ্চলে এবিষয়ে সর্বাত্মক প্রচার চালানোর উপর গুরুত্ব দিয়েছেন। চিকিৎসক, পরীক্ষাগার এবং ই-মার্কেটিং সংস্থাগুলিকে একজোট হয়ে “কাশী কবজ” নামে একটি উদ্ভাবনমূলক টেলি মেডিসিন ব্যবস্থা গড়ে তোলা হয়েছে। 

প্রধানমন্ত্রী বর্তমান কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে গ্রামাঞ্চলে আশা ও এএনএম বোনেদের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বলেছেন। তাঁদের অভিজ্ঞতা ও কর্মদক্ষতাকে যতটা সম্ভব কাজে লাগানো যায়, তিনি সে বিষয়ে গুরুত্ব দিয়েছেন। দ্বিতীয় ঢেউয়ের সময় আগে থেকে টিকা নেওয়ার ফলে সামনের সারির কর্মীরা সুরক্ষিতভাবে মানুষের সেবা করতে পেরেছেন। সকলকে তিনি তাদের সময় আসলে টিকা নেওয়ার অনুরোধ জানিয়েছেন। পূর্বাঞ্চলে শিশুদের মধ্যে এনসেফালাইটিসের প্রাদুর্ভাব কমানোর ক্ষেত্রে  উত্তরপ্রদেশ সরকারের সক্রিয় ভূমিকার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী এই সংবেদনশীলতা ও সতর্কতা বজায় রেখে আধিকারিক ও চিকিৎসকদের কাজ করার পরামর্শ দিয়েছেন। তিনি ব্ল্যাক ফাঙ্গাসের উদ্ভুত চ্যালেঞ্জ সম্পর্কে সকলকে সতর্ক করে দিয়েছেন। এবিষয়ে প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার উপর তিনি গুরুত্ব দেন। 

কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে বারাণসীর জনপ্রতিনিধিদের নেতৃত্ব দানের প্রশংসা করে তিনি বলেছেন, জনসাধারণের সঙ্গে নিবিড় যোগাযোগ রাখতে হবে। সমালোচনা সত্ত্বেও তাঁরা তাদের সংবেদনশীল মনোভাবের মাধ্যমে কাজ করে যাবেন। কোনো নাগরিকের যদি কোনো ধরণের অভিযোগ থাকে, তাহলে সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের সেটি সমাধান করতে হবে। বারাণসীকে পরিস্কার পরিচ্ছন্ন রাখার জন্য তিনি নাগরিকদের প্রশংসা করেছেন। 

 

Click here to read full text speech

ভারতীয় অলিম্পিয়ানদের উদ্বুদ্ধ করুন! #Cheers4India
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Over 44 crore vaccine doses administered in India so far: Health ministry

Media Coverage

Over 44 crore vaccine doses administered in India so far: Health ministry
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 27 জুলাই 2021
July 27, 2021
শেয়ার
 
Comments

PM Narendra Modi lauded India's first-ever fencer in the Olympics CA Bhavani Devi for her commendable performance in Tokyo

PM Modi leads the country with efficient government and effective governance