শেয়ার
 
Comments
Ensure full commitment to fight the pandemic, urges PM Modi
Spread messages on keeping villages Corona-free and following COVID-appropriate behaviour, even when cases are declining: PM
Methods and strategies in dealing with the pandemic should be dynamic as the virus is expert in mutation and changing the format: PM

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ কোভিড-১৯ জনিত পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজ্য ও জেলা স্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন।

বৈঠকে কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দেওয়ার জন্য আধিকারিকরা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। তাঁরা তাঁদের জেলায় কিভাবে কোভিড পরিস্থিতির উন্নতি হয়েছে সে বিষয়ে প্রধানমন্ত্রীকে জানিয়েছেন। প্রযুক্তি ব্যবহার করে পরিস্থিতির ওপর সবসময় নজর রাখা এবং দক্ষতা বৃদ্ধির বিষয়ে আধিকারিকরা তাঁদের অভিজ্ঞতা ভাগ করে নেন। জনসাধারণের অংশীদারিত্ব এবং সচেনতনা বাড়াতে কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয়েও বৈঠকে আলোচনা হয়। 

প্রধানমন্ত্রী এই মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে প্রত্যেককে অঙ্গীকারবদ্ধ হওয়ার আহ্বান জানান। তিনি বলেছেন, করোনা ভাইরাস প্রত্যেকের কাজকে আরও বেশি চ্যালেঞ্জিং করে তুলেছে। নতুন নতুন চ্যালেঞ্জের সমাধানের জন্য নতুন ধরণের কৌশল নিতে হবে। বিগত কয়েকদিন ধরে সংক্রমিত চিকিৎসাধীনের সংখ্যা দেশ জুড়ে কমতে শুরু করেছে। কিন্তু শ্রী মোদী সকলকে সতর্ক করে বলেছেন, অতি ক্ষুদ্র আকারে এই সংক্রমণ থাকলেও আশঙ্কা দূর হবেনা। 

মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে রাজ্য এবং জেলা স্তরের আধিকারিকরা যে অনবদ্য ভূমিকা পালন করছেন প্রধানমন্ত্রী তার জন্য তাঁদের সকলকে ধন্যবাদ জানিয়েছেন। তৃণমূল স্তরে তাঁদের কাজের অভিজ্ঞতা, হাতে-কলমে কাজ করার জন্য প্রয়োজনীয় কৌশল গ্রহণের কারণে প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, রাজ্য এবং সংশ্লিষ্ট সব মহল থেকে পরামর্শ গ্রহণ করে টিকাকরণের কৌশল রচনা করতে হবে। 

প্রধানমন্ত্রী আঞ্চলিক স্তরের অভিজ্ঞতাকে কাজে লাগানোর ওপর জোর দিয়েছেন। তিনি বলেছেন দেশে সকলকে একযোগে কাজ করতে হবে। গ্রামগুলিকে করোনা মুক্ত করার জন্য যথাযথ কোভিড আচরণবিধি মেনে চলা সংক্রান্ত সচেতনতা গড়ে তোলার ওপর তিনি গুরুত্ব দেন। যেসব জায়গায় সংক্রমণের হার নিম্নমুখী সেখানেও এই উদ্যোগ নিতে হবে। তিনি গ্রামাঞ্চল এবং শহরের জন্য আলাদা-আলাদা কৌশল গ্রহণ করার ওপর গুরুত্ব দিয়েছেন, যাতে ভারতের গ্রামাঞ্চল কোভিড মুক্ত হয়।    

প্রধানমন্ত্রী বলেছেন, প্রত্যেক মহামারী আমাদের কাজে উদ্বুদ্ধ হওয়ার গুরুত্বের কথা বুঝতে শেখায়। আর এভাবেই আমরা মহামারী নিয়ন্ত্রণে কৌশল গ্রহণের ক্ষেত্রে প্রয়োজনীয় পরিবর্তন নিয়ে আসব। তিনি বলেছেন মহামারীকে প্রতিহত করার জন্য যে কৌশল গ্রহণ করা হবে সেটি অবশ্যই গতিশীল হওয়া প্রয়োজন। কারণ এই ভাইরাস পরিযোজনে অত্যন্ত দক্ষ। ভাইরাসের এই পরিবর্তন যুব সম্প্রদায় ও শিশু-কিশোরদের মধ্যে সমস্যা বেশি তৈরি করে। তিনি তাই টিকাকরণ অভিযানকে সফল করার আহ্বান জানিয়েছেন। 

টিকার অপচয় বন্ধের ওপর গুরুত্ব দিয়ে শ্রী মোদী বলেছেন, একটি টিকাও যাতে নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। তাই তিনি  টিকার অপচয় বন্ধের জন্য সকলকে সতর্ক থাকার  পরামর্শ দিয়েছেন। এর জন্য প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা করা দরকার। 

জীবন বাঁচানোর পাশাপাশি প্রধানমন্ত্রী মানুষের জীবনযাত্রা সহজ করার ওপর গুরুত্ব দিয়েছেন। তিনি বলেছেন, দরিদ্র মানুষদের জন্য বিনামূল্যে রেশন সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করতে হবে এবং কালোবাজারি বন্ধ করতে হবে। এই যুদ্ধে জয়লাভ করতে হলে এই পদক্ষেপগুলি মেনে চলার ওপর তিনি গুরুত্ব দিয়েছেন।

 

Click here to read full text speech

ভারতীয় অলিম্পিয়ানদের উদ্বুদ্ধ করুন! #Cheers4India
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
India breaks into the top 10 list of agri produce exporters

Media Coverage

India breaks into the top 10 list of agri produce exporters
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 23 জুলাই 2021
July 23, 2021
শেয়ার
 
Comments

Prime Minister Narendra Modi wished Japan PM Yoshihide Suga ahead of the Tokyo Olympics opening ceremony

Modi govt committed to welfare of poor and Atmanirbhar Bharat