Dedicates Sudarshan Setu connecting Okha mainland and Beyt Dwarka
Dedicates pipeline project at Vadinar and Rajkot-Okha
Dedicates Rajkot-Jetalsar-Somnath and Jetalsar-Wansjaliya Rail Electrification projects
Lays foundation stone for widening of Dhoraji-Jamkandorna-Kalavad section of NH-927
Lays foundation stone for Regional Science Center at Jamnagar
Lays foundation stone for Flue Gas Desulphurization (FGD) system installation at Sikka Thermal Power Station
“Double engine governments at Centre and in Gujarat have prioritized the development of the state”
“Recently, I have had the privilege of visiting many pilgrimage sites. I am experiencing the same divinity in Dwarka Dham today”.
“As I descended to the submerged city of Dwarka ji, a sense of grandeur of divinity engulfed me”
“In Sudarshan Setu- what was dreamed, foundation was laid, today it was fulfilled”
“Modern connectivity is the way to build a prosperous and strong nation”
“With the mantra of ‘Vikas bhi Virasat bhi’ centers of faith are being upgraded”
“With new attractions and connectivity, Gujarat is becoming hub of tourism”
“Land of Saurashtra is a huge example of accomplishment through resolve”

'বিকাশ ভি বিরাসত ভি' এই মন্ত্রটি অনুসরণ করে ধর্ম বিশ্বাসের পীঠস্থানগুলিকে উন্নত করে তোলা হচ্ছে। দ্বারকা, সোমনাথ, পাওগড়, মোধেরা এবং অম্বাজির মতো গুরুত্বপূর্ণ তীর্থস্থানগুলির উন্নয়নের লক্ষ্যে নানা ধরনের সুযোগ সুবিধার সম্প্রসারণও করা হচ্ছে। বিদেশ থেকে যে সমস্ত পর্যটক ভারত ভ্রমণে আসেন তাঁদের মধ্যে ৫ জন পর্যটক প্রতি অন্তত একজন আসেন গুজরাট পরিদর্শনেও। শুধুমাত্র গতবছরেই ১৫ লক্ষ ৫০ হাজার পর্যটক গুজরাট সফরে এসেছিলেন অগাস্ট মাস পর্যন্ত। ই-ভিসার সুযোগ গ্রহণ করে অনেকেই এখন গুজরাট পরিদর্শনে আসছেন। 

 

আজ গুজরাটে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের শিলান্যাস কালে এই মন্তব্য করেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। কয়েকটি প্রকল্প আবার তিনি উৎসর্গ করেন জাতির উদ্দেশেও। এই প্রকল্পগুলির রূপায়ণে ব্যয়ের মাত্রা দাঁড়াবে ৪,১৫০ কোটি টাকারও বেশি। 

এই উপলক্ষে গুজরাটের দ্বারকায় আয়োজিত এক সমাবেশে প্রধানমন্ত্রী বলেন যে দ্বারকা নির্মাণ করেছিলেন ভগবান বিশ্বকর্মা স্বয়ং, জনসাধারণের মধ্যে একরকম বিশ্বাস ও ধারণা আজও চালু রয়েছে। দ্বারকা নগরীটি নগর পরিকল্পনার এক উজ্জ্বল দৃষ্টান্ত। 

 

প্রধানমন্ত্রী বলেন, দ্বারকা এবং বেট দ্বারকার অধিবাসীদের এতদিন পর্যন্ত অনেক সময়ই ফেরি সার্ভিসের ওপর নির্ভর করতে হতো। কারণ, সড়ক পথে যাতায়াতের বিষয়টি ছিল যথেষ্ট ক্লান্তিকর ও সময় সাপেক্ষ। তাই একটি সেতু নির্মাণের দাবি তাঁরা দীর্ঘ দিন ধরেই জানিয়ে আসছিলেন। আজ সুদর্শন সেতুর উদ্বোধনের মধ্য দিয়ে তাঁদের সেই দাবি পূরণ করা হল। প্রসঙ্গতঃ, স্বচ্ছতা মিশনের প্রতি দ্বারকাবাসীর অঙ্গীকার ও দায়বদ্ধতারও বিশেষ প্রশংসা করেন প্রধানমন্ত্রী। এই পরিচ্ছন্নতার বিষয়টি যাতে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করে সেই জন্য প্রয়োজনীয় যত্ন নেওয়ার পরামর্শ দেন তিনি। 

 

শ্রী মোদী বলেন, জনসাধারণ এখন প্রত্যক্ষ করছেন যে এক নতুন ভারতের অভ্যুদয় ঘটছে। রাজনৈতিক সদিচ্ছার অভাবে এতদিন পর্যন্ত উন্নত ভারত গঠনের স্বপ্ন অধরাই থেকে গিয়েছিল। এজন্য অতীতের সরকারগুলিকে দায়ী করেন প্রধানমন্ত্রী। 

 

পর্যটনের বিকাশে সংযোগ ও যোগাযোগের গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, উন্নত যোগাযোগ ব্যবস্থাই গুজরাটে পর্যটনের বিকাশে এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। গুজরাটে নতুন নতুন পর্যটন আকর্ষণ সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, এই রাজ্যটিতে ২২টি পাখিরালয় এবং ৪টি জাতীয় উদ্যান রয়েছে। হাজার হাজার বছরের প্রাচীন বন্দর নগরী লোথালের কথা বিশ্ববাসীর অজানা নয়। আবার এশিয়ার দীর্ঘতম রোপওয়েটি রয়েছে গিরনারে। এশিয়াটিক সিংহের বাসভূমি হল গির অরণ্য। আবার এই রাজ্যের একতা নগরে নির্মিত হয়েছে সর্দার সাহেবের স্ট্যাচু অফ ইউনিটি। কচ্ছের একটি গ্রামও আজ অন্যতম শ্রেষ্ঠ একটি পর্যটন গ্রামের শিরোপা লাভ করেছে। 

 

শ্রী মোদী  বলেন, সংকল্পের মধ্য দিয়ে কিভাবে লক্ষ্য পূরণ সম্ভব হতে পারে তার এক উজ্জ্বল দৃষ্টান্ত হল সৌরাষ্ট্র। এখানকার অধিবাসীরা একসময় এক বিন্দু জলের জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতেন। কিন্তু বর্তমানে পাইপলাইনের সাহায্যে সৌরাষ্ট্রের শত শত গ্রামে জলের যোগান পৌঁছে দেওয়া হচ্ছে। এই জল ব্যবহার করা হচ্ছে সেচের কাজে এবং পানীয় হিসেবেও। আগামী বছরগুলিতে সৌরাষ্ট্র যে উন্নয়নের এক নতুন শিখরে আরোহণ করতে চলেছে এবিষয়ে তাঁর স্থির বিশ্বাসের কথা বিশেষ জোরের সঙ্গে ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। 

 

আজ প্রধানমন্ত্রীর উল্লেখযোগ্য কর্মসূচিগুলির মধ্যে ছিল ওখা ভূখন্ড ও বেট দ্বারকার মধ্যে সংযোগ রক্ষাকারী সুদর্শন সেতুর উদ্বোধন, ভাদিনার এবং রাজকোট - ওখায় পাইপলাইন প্রকল্প, রাজকোট - জেতালসর - সোমনাথ ও জেতালসর - ওয়াঁসজালিয়া রেল বৈদ্যুতিকীকরণ প্রকল্প ইত্যাদি। এছাড়াও প্রধানমন্ত্রী আজ শিলান্যাস করেন জাতীয় মহাসড়কের ধোরাজি - জামকারডোরনা - কালাভার এই অংশটির সম্প্রসারণ কর্মসূচির। জামনগরে আঞ্চলিক বিজ্ঞান কেন্দ্র নির্মাণে ভিত্তিপ্রস্তরও স্থাপন করেন তিনি। এছাড়াও জামনগরের সিক্কা তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি প্রকল্পের শিলান্যাসও ছিল প্রধানমন্ত্রীর কর্মসূচির মধ্যে। 

 

আজকের অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন গুজরাটের মুখ্যমন্ত্রী শ্রী ভূপেন্দ্র প্যাটেল এবং সাংসদ শ্রী সি আর পাটিল। 

 

 

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
India has changed from a nation of savers to a nation of investors: Uday Kotak

Media Coverage

India has changed from a nation of savers to a nation of investors: Uday Kotak
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 17 মে 2024
May 17, 2024

Bharat undergoes Growth and Stability under the leadership of PM Modi