নতুন দিল্লিতে জি-২০ শিখর সম্মেলনের ফাঁকে ১০ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কোমরস-এর রাষ্ট্রপতি আজালি আসৌমানি-র সঙ্গে বৈঠক করেন।
আফ্রিকান ইউনিয়নকে জি-২০র স্থায়ী সদস্যপদ দেওয়ার বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান রাষ্ট্রপতি আসৌমানি। আফ্রিকার সঙ্গে ভারতের দীর্ঘ সম্পর্কের প্রেক্ষিতে নতুন দিল্লির জি-২০ সভাপতিত্বকালে এই সদস্যপদ প্রাপ্তির বিষয়টি সম্পন্ন হওয়া অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও আনন্দের বলে মন্তব্য করেন তিনি।ভারত-কোমোরস সম্পর্কেও এরফলে ইতিবাচক প্রভাব পড়বে বলে রাষ্ট্রপতি আসৌমানি মনে করেন। জি-২০ সভাপতিত্বে ভারতের সাফল্যের জন্যও প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানান কোমোরসের রাষ্ট্রপতি।
অন্যদিকে, জি-২০তে সদস্য হিসেবে অন্তর্ভুক্তির জন্য আফ্রিকান ইউনিয়ন এবং কোমোরসকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দক্ষিণী বিশ্বের কন্ঠস্বর তুলে ধরতে ভারতের ধারাবাহিক প্রয়াসের কথা বলেন তিনি। তুলে ধরেন জানুয়ারি ২০২৩-এ ভারতের উদ্যোগে আয়োজিত দক্ষিণী বিশ্ব শিখর সম্মেলনের প্রসঙ্গ।
দ্বিপাক্ষিক অংশীদারিত্বের বিভিন্ন দিক নিয়েও আলোচনা করেন দুই নেতা। এক্ষেত্রে রূপায়নের স্তরে থাকা বিভিন্ন উদ্যোগের কাজে অগ্রগতির বিষয়ে তাঁরা সন্তোষ প্রকাশ করেন। সমুদ্র পথ সুরক্ষা, দক্ষতা বৃদ্ধি এবং উন্নয়নমূলক অংশীদারিত্বের প্রশ্নে সহযোগিতা আরও এগিয়ে নিয়ে যাওয়ার প্রসঙ্গেও তাঁদের মধ্যে কথা হয়।

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Indian bull market nowhere near ending, says Chris Wood of Jefferies

Media Coverage

Indian bull market nowhere near ending, says Chris Wood of Jefferies
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 18 জুলাই 2024
July 18, 2024

India’s Rising Global Stature with PM Modi’s Visionary Leadership