শেয়ার
 
Comments
“ভূমিকম্পের ফলে সৃষ্ট ধ্বংসলীলাকে পিছনে ফেলে ভুজ এবং কচ্ছের মানুষ তাদের কঠোর পরিশ্রম দিয়ে এখন এই অঞ্চলের নতুন রূপ দিচ্ছেন”
“উন্নত স্বাস্থ্য সুবিধা শুধু রোগের চিকিৎসার মধ্যেই সীমাবদ্ধ নয়, তা সামাজিক ন্যায় বিচারের পথও প্রশস্ত করে”
“গরীব মানুষ সস্তায় সর্বোত্তম চিকিৎসার সুযোগ পেলে সামগ্রিক ব্যবস্থার প্রতি তার বিশ্বাস সুদৃঢ় হয়। চিকিৎসার খরচের দুশ্চিন্তা থেকে মুক্তি পেলে তারা দারিদ্রের কবলমুক্ত হওয়ার জন্য আরও দৃঢ় সংকল্প নিয়ে কঠোর পরিশ্রম করেন”

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ভিডিও কনফারেন্সিং-এর মাধ্যমে গুজরাটের ভুজের কে কে প্যাটেল সুপার স্পেশালিটি হাসপাতাল জাতির উদ্দেশে উৎসর্গ করেছেন। এই হাসপাতালটি তৈরি করেছে ভুজের শ্রী কাচি লেভা প্যাটেল সমাজ। গুজরাটের মুখ্যমন্ত্রী শ্রী ভূপেন্দ্রভাই প্যাটেল অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 
 
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ভূমিকম্পের ফলে সৃষ্ট ধ্বংসলীলাকে পিছনে ফেলে ভুজ এবং কচ্ছের মানুষ তাদের কঠোর পরিশ্রম দিয়ে এখন এই অঞ্চলের নতুন রূপ দিচ্ছেন। “বর্তমানে এই এলাকায় অনেক আধুনিক চিকিৎসা পরিষেবা রয়েছে। তারই ধারাবাহিকতায় ভুজ আজ একটি আধুনিক সুপার স্পেশালিটি হাসপাতাল পাচ্ছে।” প্রধানমন্ত্রী জানান, এটি হল এই অঞ্চলের প্রথম দাতব্য সুপার স্পেশালিটি হাসপাতাল। কচ্ছের মানুষের কাছে এটি উচ্চ মানসম্পন্ন চিকিৎসা পরিষেবা কেন্দ্র হিসেবে কাজ করবে। লক্ষাধিক সৈন্য, আধা সেনা এবং ব্যবসায়ীরাও এখানে চিকিৎসার সুবিধা পাবেন। 
প্রধানমন্ত্রী বলেন, উন্নত স্বাস্থ্য সুবিধা শুধু রোগের চিকিৎসার মধ্যেই সীমাবদ্ধ নয়, তা সামাজিক ন্যায় বিচারের পথও প্রশস্ত করে। “গরীব মানুষ সস্তায় সর্বোত্তম চিকিৎসার সুযোগ পেলে সামগ্রিক ব্যবস্থার প্রতি তার বিশ্বাস সুদৃঢ় হয়। চিকিৎসার খরচের দুশ্চিন্তা থেকে মুক্তি পেলে তারা দারিদ্রের কবলমুক্ত হওয়ার জন্য আরও দৃঢ় সংকল্প নিয়ে কঠোর পরিশ্রম করেন।” বিগত বছরগুলিতে স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় প্রকল্প এই চিন্তাভাবনা থেকেই বাস্তবায়িত হয়েছে বলে প্রধানমন্ত্রী জানান।
 
প্রধানমন্ত্রী বলেন, আয়ুষ্মান ভারত প্রকল্প ও জনঔষধী যোজনা প্রতি বছর দরিদ্র ও মধ্যবিত্ত পরিবারগুলির চিকিৎসায় তাদের লক্ষ লক্ষ টাকা বাঁচাচ্ছে। স্বাস্থ্য ও সুস্থতা কেন্দ্রগুলি এবং আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো প্রকল্পের মত প্রচারাভিযানগুলি চিকিৎসাকে সবার নাগালের মধ্যে পৌঁছে দিচ্ছে। 
 
আয়ুষ্মান ভারত ডিজিটাল স্বাস্থ্য মিশন রোগীদের জন্য সুযোগ-সুবিধা আরও বাড়াচ্ছে। আয়ুষ্মান স্বাস্থ্য পরিকাঠামো মিশনের আওতায় জেলায় জেলায় আধুনিক ও জটিল চিকিৎসার পরিকাঠামো তৈরি করা হয়েছে, এগুলিকে এখন ব্লকস্তর পর্যন্ত নিয়ে যাওয়া হচ্ছে। প্রতিটি জেলায় হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। একইভাবে, স্থাপন করা হচ্ছে এইমস। মেডিকেল কলেজগুলি চিকিৎসা শিক্ষার প্রসার ঘটাচ্ছে, আগামী ১০ বছরে দেশে রেকর্ড সংখ্যক চিকিৎসক পাওয়ার সম্ভাবনা রয়েছে। 
গুজরাটিতে প্রধানমন্ত্রী বলেন, ’এমন এক পরিস্থিতির সৃষ্টি হয়েছে যে, আমি কচ্ছকে ছাড়তে পারি না এবং কচ্ছও আমাকে ছাড়তে পারে না।’ তিনি গুজরাটে চিকিৎসা পরিকাঠামো ও চিকিৎসা শিক্ষার সাম্প্রতিক বিস্তার নিয়ে বিশদে জানান। প্রধানমন্ত্রী বলেন, আগে যেখানে মাত্র ৯টি কলেজ ছিল, সেখানে আজ ৩ ডজনেরও বেশি মেডিকেল কলেজ এবং ৯টি এইমস হয়েছে। মেডিকেল শিক্ষার আসন সংখ্যা ১ হাজার ১০০ থেকে বেড়ে ৬ হাজার হয়েছে। রাজকোট এইমস কাজ শুরু করেছে এবং আমেদাবাদের সিভিল হাসপাতালে মা ও শিশুর পরিচর্যার জন্য দেড় হাজার শয্যার পরিকাঠামো গড়ে তোলা হয়েছে। কার্ডিওলজি ও ডায়ালিসিসের সুবিধা বহুগুণ বেড়েছে। 
 
শ্রী মোদী, রোগ প্রতিরোধের উপর জোর দিয়ে পরিচ্ছন্নতা, ব্যায়াম এবং যোগ ব্যায়ামের চর্চা চালিয়ে যাওয়ার অনুরোধ জানান। ভালো খাদ্যাভ্যাস, দূষণমুক্ত পানীয় জল ও যথাযথ পুষ্টির উপরেও জোর দেন তিনি। আসন্ন যোগ দিবস বিপুল উৎসাহে উদযাপন করতে কচ্ছের মানুষের কাছে আহ্বান জানান প্রধানমন্ত্রী। বিদেশে কচ্ছ উৎসবের প্রচার করতে এবং এই উৎসবে বিদেশী পর্যটকদের সংখ্যা বাড়াবার উদ্যোগ নিতে প্যাটেল সম্প্রদায়ের প্রতি অনুরোধ জানান তিনি। আজাদি কা অমৃত মহোৎসব উপলক্ষে প্রতি জেলায় ৭৫টি অমৃত সরোবর গড়ে তোলার আহ্বানও ফের জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Explore More
৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ

জনপ্রিয় ভাষণ

৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ
Ayushman Bharat Digital Mission crosses 10 mn digitally linked records

Media Coverage

Ayushman Bharat Digital Mission crosses 10 mn digitally linked records
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM pays homage to Pandit Deen Dayal Upadhyaya on his Jayanti
September 25, 2022
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has paid homage to Pandit Deen Dayal Upadhyaya on his Jayanti.

In a tweet, the Prime Minister said;

"I pay homage to Pandit Deen Dayal Upadhyaya Ji on his Jayanti. His emphasis on Antyodaya and serving the poor keeps inspiring us. He is also widely remembered as an exceptional thinker and intellectual."