ভুটানের সর্বোচ্চ অসামরিক সম্মান ‘ড্রুক গিয়ালপো’তে ভূষিত হলেন ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। তিনি এই সম্মান আজ অর্জন করেন  ভুটানরাজের কাছ থেকে। থিম্পুতে আয়োজিত এক বিশেষ সরকারি অনুষ্ঠানে শ্রী মোদীকে এই সম্মান দেওয়া হয়। 

 

প্রসঙ্গত উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীই হলেন প্রথম বিশ্ব নেতা যাঁকে এই সম্মানে সম্মানিত করা হল। 

 

২০২১-এর ডিসেম্বর মাসে ভুটানের ১১৪তম জাতীয় দিবস উদযাপনকালে এই সম্মান দেওয়ার কথা প্রথম ঘোষণা করেন স্বয়ং ভুটানরাজ। ভারত-ভুটান মৈত্রী সম্পর্ককে আরও শক্তিশালী করে তোলা এবং জনমুখী বিভিন্ন কর্মসূচিকে সুপরিচালিত করার ক্ষেত্রে শ্রী মোদীর অবদানের স্বীকৃতিস্বরূপ ঐ দেশের সর্বোচ্চ অসামরিক সম্মানে তাঁকে ভূষিত করা হয়।

 

ভারতের প্রধানমন্ত্রীকে দেওয়া আজকের সম্মানপত্রে একটি বিশ্বশক্তি রূপে ভারতের আত্মপ্রকাশের পেছনে শ্রী মোদীর ভূমিকা ও অবদানের ভূয়সী প্রশংসা করা হয়। ঐ দেশের সঙ্গে ভারতের নিবিড় সম্পর্ক গড়ে তোলার ক্ষেত্রে ভারতের বর্তমান প্রধানমন্ত্রীর ভূমিকা ও আন্তরিকতাও বিশেষভাবে প্রশংসিত হয়। সম্মানপত্রে আরও বলা হয়েছে যে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে রূপান্তর প্রচেষ্টার পথে অনেকটাই এগিয়ে গেছে বর্তমান ভারত। এইভাবেই নৈতিক দিক থেকে ভারতের কর্তৃত্ব বিশ্বের ওপর সার্বিকভাবে এক প্রভাব বিস্তার করেছে। এর উত্তরে ভারতের প্রধানমন্ত্রী জানান যে তাঁকে প্রদত্ত এই সম্মানের অর্থই হল ১৪০ কোটি ভারতবাসীকে সম্মানিত করা। এছাড়াও দু’দেশের মধ্যে যে বিশেষ মৈত্রী বন্ধন রয়েছে, তারও এক উজ্জ্বল দৃষ্টান্ত হল ভুটানরাজের দেওয়া এই বিশেষ সম্মান। 

ভুটানের সর্বোচ্চ অসামরিক সম্মান ‘ড্রুক গিয়ালপো’র সূচনা হয় বিশিষ্ট ও সম্মানিত ব্যক্তিত্ব তথা রাষ্ট্রনেতার জীবনকৃতির এক বিশেষ স্বীকৃতিদান হিসেবে। 

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Indian Air Force's first LCA Mark 1A fighter aircraft set for July delivery, HAL accelerates indigenous aircraft program

Media Coverage

Indian Air Force's first LCA Mark 1A fighter aircraft set for July delivery, HAL accelerates indigenous aircraft program
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 17 মে 2024
May 17, 2024

Bharat undergoes Growth and Stability under the leadership of PM Modi