শেয়ার
 
Comments
ভারত এখন সম্ভাবনা ও সক্ষমতার উর্দ্ধে উঠে এগিয়ে চলেছে এবং বিশ্বের কল্যাণে এক বড় উদ্দেশ্য নিয়ে কাজ করছে
আজ দেশ প্রতিভা, ব্যবসা ও প্রযুক্তি ক্ষেত্রকে উৎসাহিত করছে
আত্মনির্ভর ভারত আমাদের এগিয়ে চলার পথ এবং আমাদের সংকল্প
এই গ্রহের (EARTH) কল্যাণে কাজ করুন; EARTH হল - পরিবেশ, কৃষি, পুনর্ব্যবহার, প্রযুক্তি ও স্বাস্থ্য পরিচর্যা

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে জৈন আন্তর্জাতিক বাণিজ্য সংগঠনের ‘জীতো কানেক্ট ২০২২’-এর উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেন। 

এই উপলক্ষে এক সমাবেশে প্রধানমন্ত্রী আজকের কর্মসূচির মূল বিষয়বস্তুতে ‘সবকা প্রয়াস’ –এর ভাবনার কথা উল্লেখ করেন। তিনি বলেন, আজ সমগ্র বিশ্ব ভারতের উন্নয়নমূলক সংকল্পগুলিকে তার উদ্দেশ্য পূরণের মাধ্যম হিসেবে বিবেচনা করছে। বিশ্ব শান্তিই হোক বা বিশ্ব সমৃদ্ধি, বিশ্বব্যাপী চ্যালেঞ্জের সমাধানই হোক বা বিশ্ব সরবরাহশৃঙ্খলকে মজবুত করা – সমগ্র দুনিয়া গভীর আস্থা নিয়ে ভারতের দিকে তাকিয়ে রয়েছে। তিনি আরও বলেন, অমৃতকালে ভারতের সংকল্পগুলি সম্পর্কে ইউরোপের কয়েকটি দেশকে অবহিত করে আমি সদ্য দেশে ফিরেছি। 

প্রধানমন্ত্রী বলেন, দক্ষতার ক্ষেত্রই হোক বা কাজের ক্ষেত্র, এবিষয়ে মানুষের মতামত যাই হোক না কেন, প্রকৃত পক্ষে এগুলি সবই নতুন ভারতের উত্থানে সকলকে ঐক্যবদ্ধ করে। আজ সকলে এটা অনুভব করছেন যে, ভারত এখন সম্ভাবনা ও সক্ষমতার উর্দ্ধে উঠে এগিয়ে চলেছে এবং বিশ্বের কল্যাণে এক বড় উদ্দেশ্য নিয়ে কাজ করছে। সাধু উদ্দেশ্য, সুস্পষ্ট চিন্তাভাবনা এবং অনুকূল নীতি সম্পর্কে তার দৃষ্টিভঙ্গীর কথা পুনরায় উল্লেখ করে শ্রী মোদী বলেন, আজ দেশ প্রতিভা, ব্যবসা ও প্রযুক্তি ক্ষেত্রকেও যথাসম্ভব উৎসাহিত করছে। এখন দেশে প্রতি সপ্তাহে কয়েক ডজন স্টার্ট-আপ নথিভূক্ত হচ্ছে এবং প্রতি সপ্তাহ একটি করে ইউনিকর্ন গড়ে উঠছে বলেও তিনি অভিমত প্রকাশ করেন। 

প্রধানমন্ত্রী বলেন, সরকারি ই-মার্কেটপ্লেস বা জেম পোর্টাল শুরু হওয়ার সময় থেকে যাবতীয় সংগ্রহ একটি প্ল্যাটফর্মের মাধ্যমেই করা হচ্ছে। শুধু তাই নয়, এই সংগ্রহ জনসমক্ষে সম্পাদিত হচ্ছে। এখন প্রত্যন্ত গ্রামের মানুষ, ছোট দোকান মালিক এবং স্বনির্ভর গোষ্ঠীগুলিও তাদের পণ্য সরাসরি সরকারকে বিক্রি করতে পারছেন। আজ দেশে ৪০ লক্ষের বেশি বিক্রেতা জেম পোর্টালের সঙ্গে যুক্ত হয়েছেন বলেও তিনি জানান। শ্রী মোদী স্বচ্ছ ‘ফেসলেস’ (মনুষ্য হস্তক্ষেপ বিহীন) কর মূল্যায়ন ব্যবস্থা, এক দেশ এক কর ব্যবস্থা, উৎপাদন সংযুক্ত উৎসাহভাতা কর্মসূচির কথাও উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী বলেন, ভবিষ্যতের লক্ষ্যে আমাদের এগিয়ে চলার পথ ও গন্তব্য অত্যন্ত সুস্পষ্ট। এপ্রসঙ্গে তিনি আরও বলেন, আত্মনির্ভর ভারত আমাদের এগিয়ে চলার পথ এবং আমাদের সংকল্প। আমরা বিগত বছরগুলিতে প্রতিটি ক্ষেত্রের জন্য অনুকূল পরিবেশ গড়ে তুলতে নিরলস কাজ করেছি। 

উদ্বোধনী অধিবেশনে উপস্থিত সকলের প্রতি প্রধানমন্ত্রী এই গ্রহের (EARTH) কল্যাণে কাজ করার আহ্বান জানান। এসম্পর্কে তিনি ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, (EARTH)-এর ‘ই’ অর্থাৎ পরিবেশের সমৃদ্ধি। তিনি সকলকে আগামী বছর ১৫ই আগস্টের মধ্যে প্রতিটি জেলায় অন্তত পক্ষে ৭৫টি অমৃত সরোবর গড়ে তোলার প্রয়াসে কীভাবে সাহায্য করতে পারেন তা নিয়ে আলোচনার আহ্বান জানান। (EARTH)-এর ‘এ’ সম্পর্কে ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, কৃষি কাজকে আরও লাভজনক করে তুলতে হবে। সেইসঙ্গে প্রাকৃতিক কৃষিকাজ, কৃষি প্রযুক্তি এবং খাদ্য প্রক্রিয়াকরণ ক্ষেত্রে আরও বেশি বিনিয়োগ করতে হবে। (EARTH)-এর ‘আর’ সম্পর্কে ব্যাখ্যা দিতে গিয়ে প্রধানমন্ত্রী রিসাইক্লিং বা পুনর্ব্যবহার এবং চক্রাকার অর্থনীতির উপর জোর দেন। তিনি পুনর্ব্যবহার, ব্যবহার হ্রাস এবং বারংবার ব্যবহারের প্রসঙ্গও উত্থাপন করেন। (EARTH) –এর ‘টি’ সম্পর্কে ব্যাখ্যা দিতে গিয়ে তিনি বলেন, প্রযুক্তিকে যত বেশি সম্ভব মানুষের কাছে পৌঁছে দিতে হবে। শ্রী মোদী বলেন, কীভাবে ড্রোন প্রযুক্তির মতো আধুনিক কারিগরি বিদ্যাকে আরও সুলভ করা যেতে পারে, তা নিয়ে আলাপ আলোচনার প্রয়োজনীয়তা রয়েছে। প্রধানমন্ত্রী (EARTH) –এর ‘এইচ’ সম্পর্কে ব্যাখ্যা দিতে গিয়ে বলেন, স্বাস্থ্য পরিষেবা ক্ষেত্রে তার সরকার অনেক কাজ করে চলেছে। এই লক্ষ্যে দেশের প্রতিটি জেলায় স্বাস্থ্য পরিচর্যার সুবিধা পৌঁছে দেওয়ার পাশাপাশি মেডিকেল কলেজ গড়ে তোলার কাজ করছে। কীভাবে এই সংগঠন উপরোক্ত বিষয়গুলিকে আরও উৎসাহিত করতে পারে তার জন্য উপস্থিত সকলকে চিন্তাভাবনা করার কথা বলেন প্রধানমন্ত্রী। 

 

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Explore More
Do things that you enjoy and that is when you will get the maximum outcome: PM Modi at Pariksha Pe Charcha

জনপ্রিয় ভাষণ

Do things that you enjoy and that is when you will get the maximum outcome: PM Modi at Pariksha Pe Charcha
PM Modi right leader to strengthen India-US relations: US Singer Mary Millben

Media Coverage

PM Modi right leader to strengthen India-US relations: US Singer Mary Millben
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM lauds the passion of Dr. H.V. Hande who saved the 75 year old newspaper announcing the Independence
August 14, 2022
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi lauded the vigour and passion of Dr. H.V. Hande who tweeted showing 75 year old newspaper announcing the Independence. The Prime Minister said that people like Dr. HV Hande Ji are remarkable individuals who have given their life towards nation building.

In response of Dr. H.V. Hande's tweet on Azadi Ka Amrit Mahotsav, the Prime Minister tweeted;

"People like Dr. HV Hande Ji are remarkable individuals who have given their life towards nation building. Glad to see his vigour and passion. @DrHVHande1"a