শেয়ার
 
Comments
ব্রিকস জলশক্তিমন্ত্রীদের প্রথম বৈঠক ভারতে করতে প্রধানমন্ত্রী প্রস্তাব দেন
উদ্ভাবন এখন আমাদের উন্নয়নের ভিত্তি: প্রধানমন্ত্রী মোদী
একাদশ ব্রিকস শীর্ষ সম্মেলনের পুর্ণাঙ্গ অধিবেশনে প্রধানমন্ত্রী ভাষণ দেন

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ব্রাজিলে একাদশ ব্রিকস শীর্ষ সম্মেলনের পুর্ণাঙ্গ অধিবেশনে ভাষণ দেন। এই অধিবেশনে ব্রিকস সদস্যভুক্ত অন্যান্য রাষ্ট্রপ্রধানরাও অংশগ্রহণ করেন।

প্রধানমন্ত্রী বলেন, এই সম্মেলনের মূল বিষয়টি “উদ্ভাবনী ভবিষ্যতের লক্ষ্যে অর্থনৈতিক উন্নয়ন” অত্যন্ত বাস্তবোচিত। উদ্ভাবন এখন আমাদের উন্নয়নের ভিত্তি। উদ্ভাবনের জন্য ব্রিকস গোষ্ঠিভুক্ত দেশগুলির মধ্যে সহযোগিতা বৃদ্ধির উপর তিনি গুরুত্ব আরোপ করেন।

শ্রী নরেন্দ্র মোদী বলেন, এখন এমনএমন সময় এসেছে, যখন যখন ব্রিকসের কাজের ধারার অভিমুখ চিন্হিত করতে হবে। আগামী ১০ বছরে পারস্পরিক সহযোগিতাকে আরো ফলপ্রসু করে তুলতে হবে। তিনি বলেন, অনেক ক্ষেত্রে সাফল্য এলেও এখনো অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে সাফল্য আনার সুযোগ তৈরি করতে হবে। প্রধানমন্ত্রী পারস্পরিক ব্যবসা বাণিজ্য ও বিনিয়োগের ওপর বিশেষ গুরুত্ব আরোপের আহ্বান জানান। তিনি বলেন, যেখানে বিশ্বের মোট জনসংখ্যার চল্লিশ শতাংশ ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশে বসবাস করেন সেখানে এই গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে আন্তঃবাণিজ্যের পরিমাণ মাত্র ১৫ শতাংশ।

ভারতে সদ্য শুরু হও্য়া‘ফিট ইন্ডিয়া মুভমেন্ট’এর প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, ফিটনেস ও সুস্বাস্থ্যের বিষয়ে ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে আরো যোগাযোগ বাতিল তোলার প্রয়োজন। শহরাঞ্চলে স্থায়ী জল ব্যবস্থাপনা ও পয়ঃপ্রণালী অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় এবং এই লক্ষ্যে ব্রিকস গোষ্ঠীভুক্ত দেশগুলির জলশক্তি মন্ত্রীদের প্রথম বৈঠকভারতে করার জন্য প্রধানমন্ত্রী প্রস্তাব দেন।

সন্ত্রাসবাদের মোকাবিলায় ব্রিকসের কৌশল স্থির করতে প্রথম সম্মেলন আয়োজিত হওয়ায় শ্রী নরেন্দ্র মোদী সন্তোষ ব্যক্ত করেন। জঙ্গীবাদ ও সংগঠিত অপরাধের মোকাবিলায় ব্রিকস নিরাপত্তা সহযোগিতা মজবুত করতে পাঁচটি কার্যকরী গোষ্ঠীর কাজের বিষয়ে তিনি যথেযথেষ্ট আশাবাদীবলে জানানবলে।

ভিসা, সামাজিক নিরাপত্তা চুক্তি ও যোগ্যতার বিষয়ে পারস্পরিক সহযোগিতার মাধ্যমেই এই পাঁচটি দেশের মানুষ ভ্রমণ ও কাজের ক্ষেত্রে সৌহার্দ্যপূর্ণ পরিবেশের সুযোগ পাবেন বলে প্রধানমন্ত্রী তাঁর ভাষণের শেষে উল্লেখ করেন।

 

 

 

 

 

 

ভারতীয় অলিম্পিয়ানদের উদ্বুদ্ধ করুন! #Cheers4India
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
PM Modi responds to passenger from Bihar boarding flight for first time with his father from Darbhanga airport

Media Coverage

PM Modi responds to passenger from Bihar boarding flight for first time with his father from Darbhanga airport
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 24 জুলাই 2021
July 24, 2021
শেয়ার
 
Comments

PM Modi addressed the nation on Ashadha Purnima-Dhamma Chakra Day

Nation’s progress is steadfast under the leadership of Modi Govt.