শেয়ার
 
Comments
ভারতের প্রতিরক্ষা ক্ষেত্র স্বচ্ছতা, নিশ্চিত ভবিষ্যৎ এবং সহজে ব্যবসার লক্ষ্যে এগিয়ে চলেছে: প্রধানমন্ত্রী
প্রতিরক্ষা খাতে উৎপাদন ক্ষমতা বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ : নরেন্দ্র মোদী

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ওয়েবিনারের মাধ্যমে কেন্দ্রীয় বাজেটে প্রতিরক্ষা খাতের সংস্থান কার্যকর করার ওপর আলোকপাত করেছেন। প্রধানমন্ত্রী তাঁর ভাষণে বলেন, আজকের এই ওয়েবিনারটি দেশের প্রতিরক্ষা ক্ষেত্রকে স্বাবলম্বী করার লক্ষ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।

শ্রী নরেন্দ্র মোদী বলেন, স্বাধীনতার আগে দেশে শতাধিক সমরাস্ত্র তৈরির কারখানা ছিল। দুটি বিশ্বযুদ্ধেই ভারত থেকে বড় রকমের অস্ত্র রপ্তানি করা হতো। তবে, অনেক কারণে এই ক্ষেত্রটি স্বাধীনতার পর যতটা শক্তিশালী হওয়া উচিত ছিল ততটা হয়নি।

প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার তেজস যুদ্ধবিমানের বিকাশের জন্য প্রযুক্তিবিদ ও বিজ্ঞানীদের দক্ষতার ওপর নির্ভর করেছে। তাই আজ তেজস সাফল্যের সঙ্গে আকাশে উড়ছে।কয়েক সপ্তাহ আগেই তেজস-কেনার জন্য ৪৮ হাজার কোটি টাকার বরাত দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, ২০১৪ সাল থেকে সরকার স্বচ্ছতা, নিশ্চিত ভবিষ্যৎ ও সহজে ব্যবসার লক্ষ্য নিয়ে প্রতিরক্ষা ক্ষেত্রকে এগিয়ে যাওয়ার চেষ্টা চালাচ্ছে। সরকার ডি- লাইসেন্সিং, ডি- রেগুলেশন, রপ্তানি মূলক প্রচার, বৈদেশিক বিনিয়োগ, উদারীকরণ প্রভৃতি বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করেছে।

প্রধানমন্ত্রী বলেন, ভারত প্রতিরক্ষা সম্পর্কিত ১০০টি স্বতন্ত্র বিষয় নিয়ে একটি তালিকা তৈরি করেছে যা স্থানীয় শিল্পের সহায়তায় দেশীয়ভাবে উৎপাদন করা যায়। এজন্য একটি সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

তিনি বলেন, এটিকে সরকারি ভাষায় নেতিবাচক তালিকা বলা হলেও স্বনির্ভরতার ভাষায় এটি একটি ইতিবাচক তালিকা। এর ফলে ভারতে কর্মসংস্থান সৃষ্টি হবে। এটি এমন একটি ইতিবাচক তালিকা, যা আমাদের প্রতিরক্ষা ক্ষেত্রের প্রয়োজনে বিদেশের ওপর নির্ভরতা হ্রাস করবে। এটি সেই ইতিবাচক তালিকা যা ভারতে দেশীয় পণ্য বিক্রি নিশ্চিত করবে।

প্রধানমন্ত্রী বলেন, বাজেটে দেশের প্রতিরক্ষা মূলধনের একটি অংশ দেশীয় সামগ্রী সংগ্রহের জন্য সংরক্ষিত রাখা হয়েছে। তিনি বেসরকারি উদ্যোগকে এগিয়ে আসার এবং প্রতিরক্ষা সরঞ্জাম গুলির নকশা এবং উৎপাদনের ক্ষেত্রে অংশগ্রহণ করে বিশ্বব্যাপী ভারতের পতাকা উঁচু রাখার আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, দেশের এমএসএমই গুলি উৎপাদনের ক্ষেত্রে মেরুদন্ডের কাজ করে। আজ দেশে যেসব সংস্কারের প্রক্রিয়া চলছে তা তাদের আরও স্বাধীনতা দিচ্ছে এবং ব্যবসা সম্প্রসারিত করতে উৎসাহ যোগাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, এদেশে আজ যে প্রতিরক্ষা করিডোর তৈরি হচ্ছে তা স্থানীয় শিল্পোদ্যোগী এবং স্থানীয় উৎপাদনের কাজে সহায়তা করবে। আজ আমাদের প্রতিরক্ষা ক্ষেত্রটি স্বনির্ভরতা এবং সশক্তিকরণ অর্থাৎ জওয়ান এবং যুব সম্প্রদায় দুপক্ষকেই শক্তি যোগাবে।

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
All citizens will get digital health ID: PM Modi

Media Coverage

All citizens will get digital health ID: PM Modi
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM expresses happiness over Shri S. Selvaganabathy for being elected to Rajya Sabha
September 28, 2021
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has expressed happiness over Shri S. Selvaganabathy for being elected to the Rajya Sabha from Puducherry.

In a tweet, the Prime Minister said;

"It is a matter of immense pride for every BJP Karyakarta that our Party has got it’s first ever Rajya Sabha MP from Puducherry in Shri S. Selvaganabathy Ji. The trust placed in us by the people of Puducherry is humbling. We will keep working for Puducherry’s progress."