প্রধানমন্ত্রী অন্ধ্রপ্রদেশের স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের সঙ্গে ও প্রশিক্ষিত ড্রোন পাইলটের সঙ্গে আলাপচারিতায় অংশ নিয়েছেন

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিকশিত ভারত সংকল্প যাত্রার সুবিধাভোগীদের সঙ্গে আলাপচারিতায় অংশ নিয়েছেন। তিনি প্রধানমন্ত্রী মহিলা কিষাণ ড্রোন কেন্দ্রেরও সূচনা করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এইমস দেওঘরে ১০ হাজার তম জনৌষধী কেন্দ্র জাতির উদ্দেশে উৎসর্গ করেন। এ এক বিশেষ মাইলফলক। শ্রী মোদী জনৌষধী কেন্দ্রের সংখ্যা ১০ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার করার একটি কর্মসূচিরও উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী বলেন, স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের ড্রোন প্রদানের এই উদ্যোগ এবং জনৌষধী কেন্দ্রের সংখ্যা ১০ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার করার ঘোষণা তিনি এ বছরের স্বাধীনতা দিবসের ভাষণে উল্লেখ করেছিলেন। এই কর্মসূচি তাঁর সেই প্রতিশ্রুতি পূরণের পরিচায়ক।

অন্ধ্রপ্রদেশের প্রকাশম জেলার একটি স্বনির্ভর গোষ্ঠীর সদস্য কোমলাপতি ভেঙ্কটা রাবনাম্মা কৃষিকাজের জন্য তার ড্রোন চালানো শেখার অভিজ্ঞতার কথা প্রধানমন্ত্রীর সংগে ভাগ করে নেন।  তিনি মাত্র ১২ দিনে ড্রোন চালানোর প্রশিক্ষণ সম্পূর্ণ করেছেন বলে জানান । 

গ্রামাঞ্চলে কৃষিকাজে ড্রোন ব্যবহারের প্রভাব সম্পর্কে প্রধানমন্ত্রীর প্রশ্নের জবাবে তিনি বলেন, জল সমস্যার মোকাবিলার পাশাপাশি সময় বাঁচাতেও সাহায্য করে এই ড্রোন। প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, ভারতীয় নারীদের ক্ষমতার ওপর যাদের সন্দেহ রয়েছে তাদের কাছে শ্রীমতী ভেঙ্কটার মতো মহিলারা উদাহরণ স্বরূপ। তিনি বলেন, কৃষিক্ষেত্রে ড্রোনের ব্যবহার অদূর ভবিষ্যতে মহিলা ক্ষমতায়নের প্রতীক হয়ে উঠবে। প্রধানমন্ত্রী বিকশিত ভারত সংকল্প যাত্রায় মহিলাদের অংশগ্রহণের গুরুত্বের ওপরেও জোর দেন। 

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Demat accounts rise to 15,14 million in March 2024, up 32.25% year-on-year: March month new additions at 31.3 Lakh

Media Coverage

Demat accounts rise to 15,14 million in March 2024, up 32.25% year-on-year: March month new additions at 31.3 Lakh
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 17 এপ্রিল 2024
April 17, 2024

Holistic Development under the Leadership of PM Modi