শেয়ার
 
Comments
PM Modi flags off Indian Railways’ first #MakeInIndia 12,000 HP electric locomotive in Bihar’s Madhepura district
I am glad that the people of Bihar have shown the spirit of oneness for the Swachhta campaign, says the PM Modi
We are taking forward Mahatma Gandhi's ideals through Swachhagraha movement: PM Modi
In the last one week, more than 8,50,000 toilets have been constructed in Bihar, this is a great achievement: PM Modi in Motihari
Villages built along the Ganga coast are being freed from open defecation on a priority basis: PM
The demand for LPG has risen because of the emphasis on clean fuel and the success of the #UjjwalaYojana : PM Modi
By building a toilet, a woman has found respect and safety & health parameters have also shown a marked increase: PM

প্রধানমন্ত্রীশ্রী নরেন্দ্র মোদী আজ মোতিহারিতে স্বচ্ছাগ্রহীদের জাতীয় কনভেনশনে ভাষণ দিয়েছেন।মহাত্মা গান্ধীর নেতৃত্বে চম্পারণ সত্যাগ্রহের শতবর্ষ উদযাপনের অংশ হিসাবে এইঅনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।  

  
এই উপলক্ষেপ্রধানমন্ত্রী বেশ কয়েকটি উন্নয়নমূলক প্রকল্পেরও সূচনা করেন। জল সরবরাহ এবংপরিচ্ছন্নতার ক্ষেত্রে তিনি মোতিঝিল প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের একটি ফলক উন্মোচনকরেন।এছাড়া, বেতিয়া নগর পরিষদ জল সরবরাহ প্রকল্প এবং পাটনার সঈদপুরের পয়ঃপ্রণালীব্যবস্থা, পাটনার চতুর্থ জোন-এ পাহাড়ি পয়ঃপ্রণালী ব্যবস্থা, পঞ্চম জোন-এ পাহাড়িপয়ঃপ্রণালী ব্যবস্থা এবং পাহাড়ি এসটিপি প্রকল্পের মতো চারটি গঙ্গা দূষণ নিয়ন্ত্রণপ্রকল্পেরও সূচনা করেন।  
  

রেলেরক্ষেত্রে প্রধানমন্ত্রী মুজফ্‌ফরনগর থেকে সাগৌলি এবং সাগৌলি থেকে বাল্মীকিনগরের মধ্যেডবল লাইনের কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ।  তিনিমাধেপুরা বৈদ্যুতিক রেল ইঞ্জিন কারখানার প্রথম পর্যায়ের কাজ জাতির উদ্দেশে উৎসর্গকরেন। ভিডিও লিঙ্কের মাধ্যমে তিনি প্রথম ১২ হাজার অশ্বশক্তির মাল পরিবহণ ইঞ্জিন ও‘চম্পারণ হামসফর এক্সপ্রেস’-এর যাত্রার সূচনা করেন।  
  

এছাড়াও,প্রধানমন্ত্রী বিহারের ঔরঙ্গাবাদ থেকে ঝাড়খণ্ডের সীমান্ত এলাকার মধ্যে ২ নম্বরজাতীয় সড়কের একটি নতুন লেন নির্মাণের কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ।  মোতিহারিতেএকটি পেট্রোলিয়াম লুব্রিকেটিং তেল ও ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন-এর একটি এলপিজিটার্মিনাল এবং সাগৌলিতে হিন্দুস্তান পেট্রোলিয়াম কর্পোরেশন-এর একটি এলপিজিপ্ল্যান্টেরও ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।   

তিনি,চ্যাম্পিয়ন স্বচ্ছাগ্রহীদের মধ্যে পুরস্কারও বিতরণ করেন।  

  
এই উপলক্ষেসমবেত উৎসাহী জনতার উদ্দেশে তাঁর ভাষণে প্রধানমন্ত্রী বলেন, মোতিহারিতে আজকেরপরিবেশ যেন ১০০ বছর আগের চম্পারণ সত্যাগ্রহ সেই বিখ্যাত গণ-আন্দোলনের স্মৃতিকেজাগিয়ে তুলছে।   

  
তিনি বলেন,‘সত্যাগ্রহ থেকে স্বচ্ছাগ্রহ’-এর এই অগ্রযাত্রায় বিহারের মানুষ সর্বাগ্রে এগিয়েযাওয়ার দক্ষতা প্রদর্শন করেছেন। গত এক সপ্তাহে বিহারে শৌচাগার নির্মাণের কাজেউল্লেখযোগ্য অগ্রগতির প্রসঙ্গও তিনি তুলে ধরেন। তিনি রাজ্যের মানুষ এবং রাজ্যসরকারের কাজের বিশেষ প্রশংসা করেন।  

প্রধানমন্ত্রীবলেন, স্বচ্ছ ভারত মিশনই হোক অথবা দুর্নীতির বিরুদ্ধে লড়াই কিংবা নাগরিক সুবিধারউন্নয়ন – এইসব ক্ষেত্রেই কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারগুলির সঙ্গে কাঁধে কাঁধমিলিয়ে কাজ করে চলেছে। তিনি বলেন, আজ ৬,৬০০ কোটি টাকার বিভিন্ন ধরনের যে সবপ্রকল্পের সূচনা হয়েছে, সেগুলি সম্পূর্ণ হলে এই অঞ্চল এবং এই রাজ্যে উন্নয়নের একনতুন দিগন্ত উন্মোচন হবে। তিনি বিশেষ করে মোতিঝিলের পুনরুজ্জীবন প্রকল্পের উল্লেখকরেন। তিনি একে মোতিহারির ইতিহাসের সঙ্গে সম্পৃক্ত বলে বর্ণনা করেন। পবিত্র গঙ্গানদীতে যাতে বর্জ্য জল প্রবেশ করতে না পারে, তার জন্য ৩ হাজার কোটি টাকার ১১টিপ্রকল্প অনুমোদন করা হয়েছে বলে প্রধানমন্ত্রী জানান। তিনি বলেন, শুধুমাত্র বিহাররাজ্যেই ‘উজালা’ যোজনার আওতায় প্রায় ৫০ লক্ষ মহিলা নিঃশুল্ক রান্নার গ্যাসেরসংযোগের সুবিধা পেয়েছেন। এই প্রসঙ্গে তিনি রান্নার গ্যাস এবং পেট্রোলিয়ামেরবিভিন্ন প্রকল্পের সূচনার কথা বলেন। প্রধানমন্ত্রী জানান, ভারতের উন্নয়নের সূচিমুখহিসাবে পূর্বাঞ্চলকে ইঞ্জিন হিসাবে গড়ে তুলতে ভারত সরকারের যে বৃহত্তর স্বপ্নরয়েছে, এই প্রকল্পগুলি তারই অঙ্গ।  

তিনিমাধেপুরার বৈদ্যুতিক রেল ইঞ্জিনকারখানাকে ‘মেক ইন ইন্ডিয়া’র উজ্জ্বল উদাহারণহিসাবে বর্ণনা করেন। এই কারখানা এই অঞ্চলে কর্মসংস্থানের উৎস হয়ে উঠেছে বলে তিনিজানান। আজ যাত্রা সূচনা করা ১২ হাজার অশ্বশক্তির ইঞ্জিনটি দেশের মালবাহী ট্রেনেরগতি বৃদ্ধির ক্ষেত্রে তাৎপর্যপূর্ণ ভূমিকা নেবে বলে তিনি উল্লেখ করেন। ২০০৭ সালেরঅনুমোদিত এই প্রকল্পটির কাজ ৩ বছর আগে শুরু হয়েছিল এবং এর প্রথম পর্যায় ইতিমধ্যেইসম্পূর্ণ হয়েছে। প্রধানমন্ত্রী বলেন, কেন্দ্রীয় সরকার তার সমস্ত ‘মিশন’ এবংসিদ্ধান্ত মানুষের সহায়তায় পূরণ করার ক্ষেত্রে প্রতিশ্রুতিবদ্ধ। 

পরিচ্ছন্নতারঅভিযানের কাজের অগ্রগতি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন যে, ২০১৪ সালে এই কাজের পরিধি৪০ শতাংশ থেকে বেড়ে বর্তমানে ৮০ শতাংশে পৌঁছেছে। শৌচালয় নির্মাণের মধ্য দিয়েসামাজিক অসাম্যের দিন শেষ হচ্ছে এবং এই উদ্যোগ আর্থ-সামাজিক ও মহিলাদের ক্ষমতায়নেরএক হাতিয়ার হয়ে উঠেছে। তিনি স্বচ্ছ ভারত অভিযানের গণ-আন্দোলনকে একুশ শতকের পৃথিবীরমধ্যে তুলনাহীন এক উদ্যোগ হিসাবে বর্ণনা করেন।  
  

প্রধানমন্ত্রীদৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন যে, স্বচ্ছতার এই আন্দোলন এক পরিচ্ছন্ন এবং সমৃদ্ধভারতের নতুন এক অধ্যায়ের সূচনা করবে।  

Click here to read PM's speech

ভারতীয় অলিম্পিয়ানদের উদ্বুদ্ধ করুন! #Cheers4India
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
Deposit Insurance and Credit Guarantee Corporation Bill, 2021: Union Cabinet approves DICGC Bill 2021 ensuring Rs 5 lakh for depositors

Media Coverage

Deposit Insurance and Credit Guarantee Corporation Bill, 2021: Union Cabinet approves DICGC Bill 2021 ensuring Rs 5 lakh for depositors
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
Delhi Karyakartas step up their efforts for #NaMoAppAbhiyaan. A final push to make their Booth, Sabse Mazboot!
July 30, 2021
শেয়ার
 
Comments

Delhi has put its best foot forward with the #NaMoAppAbhiyaan. Enthusiastic Karyakartas from all wings have set the highest standards to make their Booth, Sabse Mazboot. Residents throughout the National Capital are now joining the NaMo network.