"প্রধানমন্ত্রী নমো মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউট উদ্বোধন করলেন "
"প্রধানমন্ত্রী আবাস যোজনা (শহরাঞ্চল)-র আওতায় বাড়ির চাবি তুলে দিলেন সুবিধাভোগীদের হাতে "
“এই প্রকল্পগুলি জীবনযাত্রা সহজতর, পর্যটন, পরিবহন এবং ব্যবসার উন্নতি করবে। এটি অন-টাইম ডেলিভারির নতুন কাজের সংস্কৃতির উদাহরণ”
"“প্রতিটি অঞ্চলের সুষম বিকাশ অন্যতম অগ্রাধিকার” "
“সেবার বোধ এলাকার মানুষকে চিহ্নিত করে”
“আমি প্রত্যেক শিক্ষার্থীকে আশ্বাস দিচ্ছি যে তাদের উজ্জ্বল ভবিষ্যতের জন্য আমাদের সরকার কোনো ত্রুটি রাখবে না”
"“ভারতবাসীর প্রচেষ্টা এবং ভারতের বৈশিষ্ট্য তুলে ধরার অন্যতম মঞ্চ হয়ে উঠেছে মন কি বাত” "
“আমি দমন, দিউ এবং দাদরা ও নগর হাভেলীকে উপকূলীয় পর্যটনের উজ্জ্বল স্থান হিসেবে দেখছি”
“দেশ ‘তুষ্টিকরণ’ বা তুষ্টি নয় বরং ‘সন্তুষ্টিকরণ’ বা সন্তুষ্টির উপর জোর দিচ্ছে”
“বিগত ৯ বছরে বঞ্চিতদের উন্নয়নমূলক কর্মকান্ডের কেন্দ্রবিন্দুতে রাখা হয়েছে”
"“সবকা প্রয়াস – এর মাধ্যমে বাস্তবায়িত হবে বিকশিত ভারতের স্বপ্ন” "

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী দাদরা ও নগর হাভেলীর সিলভাসায় ৪ হাজার ৮৫০ কোটি টাকারও বেশি মূল্যের বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করলেন। নমো মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউট জাতির উদ্দেশে উৎসর্গ করলেন তিনি। বেশ কয়েকটি সরকারি বিদ্যালয়, দমনে সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ, একাধিক সড়কের সম্প্রসারণ, জল সরবরাহ ব্যবস্থাপনা সহ ৯৬টি প্রকল্পের উদ্বোধন ও শিলান্যাস করলেন তিনি। প্রধানমন্ত্রী আবাস যোজনা (শহরাঞ্চল)-র আওতায় বাড়ির চাবি সুবিধাভোগীদের হাতে তুলে দিলেন শ্রী মোদী।

নমো মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউট উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, সিলভাসায় দেশের বিভিন্ন প্রান্তের মানুষের বাস। দাদরা ও নগর হাভেলীর উন্নয়নে সরকার অগ্রাধিকার দিচ্ছে। এখানে পরিকাঠামো খাতে বিগত কয়েক বছরে বরাদ্দ হয়েছে ৫ হাজার ৫০০ কোটি টাকা।

বিরাট একটি সময়পর্বে দেশের বিকাশে সরকারি প্রকল্প প্রণয়নের কাজ অবহেলিত হয়েছে বলে প্রধানমন্ত্রী মন্তব্য করেন। বর্তমানে দেশে কর্মসংস্কৃতির আমূল ইতিবাচক পরিবর্তন হয়েছে বলে তিনি উল্লেখ করেন। কেন্দ্রীয় সরকার ‘সবকা সাথ সবকা বিকাশ, সবকা বিশ্বাস এবং সবকা প্রয়াস’ – এর মন্ত্র নিয়ে দেশের প্রতিটি অঞ্চলের উন্নয়নে উদ্যোগী বলে প্রধানমন্ত্রী জানান। তিনি বলেন, স্বাধীনতার বেশ কয়েক দশক পরেও দমন, দিউ এবং দাদরা ও নগর হাভেলীতে একটিও মেডিকেল কলেজ ছিল না। চিকিৎসক হওয়ার জন্য এখানকার যুবক-যুবতীদের অন্যত্র যেতে হ’ত। আদিবাসী যুবাদের কাছে এই সুযোগটুকুও ছিল না। এখন প্রতি বছর এই অঞ্চলের প্রায় ১৫০ জন যুবক-যুবতী ডাক্তারি পড়ার সুযোগ পাবেন।

গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবে তাঁর অভিজ্ঞতার কথা বলতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, আদিবাসী অধ্যুষিত অঞ্চলে স্কুলগুলিতে বিজ্ঞান শিক্ষার ব্যবস্থা করেছিলেন তিনি। মাতৃভাষায় শিক্ষার গুরুত্ব তুলে ধরেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ডাক্তারি কিংবা ইঞ্জিনিয়ারিং পড়ুয়ারা এখন নিজেদের ভাষায় পড়াশুনা করার সুযোগ পাচ্ছেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনার প্রসঙ্গ উল্লেখ করে শ্রী মোদী বলেন, বিগত কয়েক বছরে ৩ কোটি দরিদ্র পরিবার পাকা বাড়ি পেয়েছেন। এই যোজনায় নির্মিত বাড়িগুলিতে মহিলাদের সমান অধিকার।

আন্তর্জাতিক মিলেট বর্ষের কথাও উঠে আসে প্রধানমন্ত্রীর ভাষণে। ঐ অঞ্চলে উৎপাদিত নাগালি এবং নাচনি মিলেটের কথা উল্লেখ করেন তিনি। আগামী রবিবার মন কি বাত – এর ১০০তম পর্ব প্রসঙ্গে তিনি বলেন, ঐ অনুষ্ঠান ভারতীয়দের উদ্যোগ ও ভারতের বৈচিত্র্য তুলে ধরার একটি মঞ্চ হয়ে উঠেছে।

দমন, দিউ এবং দাদরা ও নগর হাভেলীতে উপকূলীয় পর্যটন প্রসারের প্রভূত সম্ভাবনা আছে বলে প্রধানমন্ত্রী মন্তব্য করেন। এজন্য সমুদ্র সৈকতে বিভিন্ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে বলে তিনি জানান।

পরিশেষে প্রধানমন্ত্রী বলেন, কোনও একটি মহলকে অন্যায্য সুবিধা পাইয়ে দেওয়া নয়, সকলের সামনে সুযোগ ও সম্ভাবনার দরজা খুলে দেওয়া তাঁর সরকারের অগ্রাধিকার। বিগত ৯ বছরে বঞ্চিতদের উন্নয়নমূলক কর্মকান্ডের কেন্দ্রবিন্দুতে রাখা হয়েছে বলে তাঁর মন্তব্য। তিনি বলেন, দুর্নীতি এবং বৈষম্য তখনই দূর হয়, যখন সরকার যায় নাগরিকদের দুয়ারে এবং উন্নয়নমূলক উদ্যোগে সম্পৃক্তি আসে।

প্রেক্ষাপট:

২০১৯ সালের জানুয়ারি মাসে নমো মেডিকেল অ্যান্ড রিসার্চ ইন্সটিটিউট – এর শিলান্যাস করেন প্রধানমন্ত্রী। এই অত্যাধুনিক প্রতিষ্ঠানে রয়েছে - আধুনিক সরঞ্জামে সজ্জিত গবেষণা কেন্দ্র, সবসময় ব্যবহারযোগ্য কেন্দ্রীয় গ্রন্থাগার, খেলাধূলার ব্যবস্থা, শিক্ষার্থী ও শিক্ষকদের হস্টেল।

প্রধানমন্ত্রী এছাড়াও যে প্রকল্পগুলির উদ্বোধন ও শিলান্যাস করেন তার মধ্যে রয়েছে – বেশ কয়েকটি সরকারি বিদ্যালয়, ইঞ্জিনিয়ারিং কলেজ, সৌন্দর্যায়ন প্রকল্প, বিভিন্ন সড়কের সম্প্রসারণ প্রকল্প এবং জল সরবরাহ প্রকল্প।

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
India on track to become $10 trillion economy, set for 3rd largest slot: WEF President Borge Brende

Media Coverage

India on track to become $10 trillion economy, set for 3rd largest slot: WEF President Borge Brende
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 23 ফেব্রুয়ারি 2024
February 23, 2024

Vikas Bhi, Virasat Bhi - Era of Development and Progress under leadership of PM Modi