“Today’s spectacle of enthusiasm and commitment shown by the people of Jammu & Kashmir towards yoga will be immortalized”
“Yoga should come naturally and become an instinctive part of life”
“Meditation is a great tool for self-improvement”
“Yoga is as important, applicable and powerful for the self as it is for society”

আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ ডাল লেকে শ্রীনগরবাসীর উদ্দেশে ভাষণ দেন। 

সমাবেশে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, জম্মু ও কাশ্মীরের মানুষের যোগের প্রতি ন্যায় নিষ্ঠা ও উদ্যমকে ঘিরে আজকের এই দৃশ্য সকলের মনে চিরস্থায়ী হয়ে থাকবে। তিনি বলেন, বৃষ্টির কারণে আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠান বিলম্বিত হয়েছে, তাকে দু-তিনটি আালাদা ভাগে ভাগ করতে হয়েছে। তবে, বৃষ্টিজনিত আবহাওয়ায় তাপমাত্রা হ্রাস পাওয়া সত্ত্বেও মানুষের উৎসাহে কোনো ঘাটতি ছিল না। যোগের গুরুত্বের উপর আলোকপাত করে শ্রী মোদী বলেন, যোগ জীবন এবং সমাজের অঙ্গ হয়ে উঠছে। তিনি আরও বলেন, যোগাভ্যাসের উপকারকে যদি দৈনন্দিন জীবনের সঙ্গে যুক্ত করে তাকে আরও সহজ করে তোলা যায়, তাহলে তা থেকে আমরা প্রভূত সুবিধা লাভ করতে পারি। 

 

শ্রী মোদী বলেন, ধ্যান হলো যোগের অঙ্গ। তবে, এর সাথে একটা আধ্যাত্মিক মনোভাব চড়া সুরে বাধা থাকায় সাধারণ মানুষের মধ্যে তাকে ঘিরে একটা ভয় ভীতির ভাব প্রকট হয়। তবে, কোনো বিষয়ের প্রতি গভীর মনোনিবেশ করলে এর গুরুত্ব অনুধাবন করা অনেক সহজ হয়ে যায়। প্রশিক্ষণ এবং কৌশলের মাধ্যমে মনোনিবেশ এবং লক্ষ্য স্থির করার সুফল পাওয়া সম্ভব। মন স্থির করতে পারলে আমরা ক্লান্তি এবং অন্যমনস্কতাকে কাটিয়ে উঠতে পারি। আধ্যাত্মিক লক্ষ্য পথ ছাড়াও ধ্যানচর্চা আত্মোন্নতি ও প্রশিক্ষণের এক পরিপুরক হাতিয়ার হয়ে উঠতে পারে। 

 

প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, যোগ ব্যক্তি ও সমাজের জন্য এক শক্তিশালী ব্যবহারযোগ্য মাধ্যম। তিনি বলেন, যোগ থেকে সমাজ উপকৃত হলে তা থেকেই মানবকল্যাণ সাধিত হয়। প্রধানমন্ত্রী মিশরের এক খ্যাতনামা পর্যটন কেন্দ্রে যোগকে নিয়ে আলোকচিত্র ও ভিডিও তৈরির প্রতিযোগিতার কথা উল্লেখ করে, সেই কাজের সঙ্গে যুক্ত মানুষদের প্রশংসা করেন। তিনি বলেন, অনুরূপভাবে জম্মু ও কাশ্মীরেও কর্মসংস্থান এবং পর্যটন প্রসারের প্রধান আকর্ষণ হয়ে উঠতে পারে যোগ।

ভাষণ শেষে প্রধানমন্ত্রী দুর্যোগপূর্ণ পরিবেশকে উপেক্ষা করে শ্রীনগরে আয়োজিত আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে জম্মু ও কাশ্মীরের বৃহৎ সংখ্যাক উপস্থিত মানুষদের দায়বদ্ধতার প্রশংসা করেন। তিনি বলেন, এর মধ্য দিয়েই আন্তর্জাতিক যোগ দিবসের প্রতি তাঁদের সমর্থন ব্যক্ত হয়েছে।

 

সম্পূর্ণ ভাষণ পড়তে এখানে ক্লিক করুন

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
India's renewable energy revolution: A multi-trillion-dollar economic transformation ahead

Media Coverage

India's renewable energy revolution: A multi-trillion-dollar economic transformation ahead
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM applaudes Lockheed Martin's 'Make in India, Make for world' commitment
July 19, 2024

The Prime Minister Shri Narendra Modi has applauded defense major Lockheed Martin's commitment towards realising the vision of 'Make in India, Make for the World.'

The CEO of Lockheed Martin, Jim Taiclet met Prime Minister Shri Narendra Modi on Thursday.

The Prime Minister's Office (PMO) posted on X:

"CEO of @LockheedMartin, Jim Taiclet met Prime Minister @narendramodi. Lockheed Martin is a key partner in India-US Aerospace and Defence Industrial cooperation. We welcome it's commitment towards realising the vision of 'Make in India, Make for the World."