বাবা ধামে ১০ হাজার তম জনৌষধি কেন্দ্র চালু হওয়া অত্যন্ত আনন্দের বিষয় : প্রধানমন্ত্রী
Quality and affordable medicine is a big service: PM

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ বিকশিত ভারত সংকল্প যাত্রার সুবিধাভোগীদের সঙ্গে মতবিনিময় করেন। তিনি প্রধানমন্ত্রী মহিলা কিষাণ ড্রোন কেন্দ্রেরও আনুষ্ঠানিক সূচনা করেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী দেওঘরে এইমস-এ ১০ হাজার তম জনৌষধি কেন্দ্র জাতির উদ্দেশ্যে উৎসর্গ করেন। দেশে জনৌষধি কেন্দ্রের সদস্য সংখ্যা ১০ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার করার কর্মসূচিরও আনুষ্ঠানিক সূচনা করেন প্রধানমন্ত্রী। এ বছর প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবসের ভাষণে মহিলা সয়ম্ভর গোষ্ঠীগুলিকে ড্রোন প্রদান এবং জনৌষধি কেন্দ্রের সংখ্যা ১০ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজার করার এই উভয় কর্মসূচির কথা ঘোষণা করেছিলেন। ফলে এই অনুষ্ঠানকে তাঁর সেই প্রতিশ্রুতি পালনের দিক হিসেবেও দেখা হচ্ছে। 

দেওঘরের এইমস-এ জনৌষধি কেন্দ্রের পরিচালক ও সুবিধাভোগী রুচি কুমারীর সঙ্গে তিনি প্রথমে কথা বলেন। ১০ হাজার তম এই জনৌষধি কেন্দ্রটি চালু হওয়ার জন্য প্রধানমন্ত্রী তাঁকে অভিনন্দন জানান এবং দেওঘরের বাবা ধামে এই লক্ষ্য পূরণ করা সম্ভব হয়েছে বলে সন্তোষ ব্যক্ত করেন। জনৌষধি কেন্দ্র চালু করা নিয়ে তাঁর সিদ্ধান্তের কথা প্রধানমন্ত্রী তাঁর কাছে জানতে চাইলে রুচি সমাজের দরিদ্র এবং মধ্যবিত্ত মানুষদের সঙ্গে তাঁর মেলামেশার অভিজ্ঞতার কথা জানিয়ে বলেন, মূল্য সাশ্রয়ী ওষুধ পাওয়া তাঁদের প্রত্যেকের কাছেই একটা অত্যন্ত প্রয়োজনের দিক। বাজারে যে ওষুধের দাম ১০০ টাকা, জনৌষধি কেন্দ্রে তা ১০-৫০ টাকার মধ্যে মেলায় তারা প্রত্যেকেই উপকৃত। এই জনৌষধি কেন্দ্র সম্বন্ধে প্রধানমন্ত্রী তাঁকে ওই এলাকার জনসচেতনতা তৈরির কথা বললে রুচি তাঁকে এই প্রকল্প সম্প্রসারণের ক্ষেত্রে সামাজিক মাধ্যমের গুরুত্বপূর্ণ ব্যবহারের কথা জানান। 

জনৌষধি যোজনার সুবিধাভোগী শ্রী সোনা মিশ্র প্রধানমন্ত্রীকে জানান, জনৌষধি কেন্দ্র থেকে মূল্য সাশ্রয়ী ওষুধ কিনে তিনি প্রতি মাসে প্রায় ১০ হাজার টাকা পর্যন্ত সাশ্রয় করতে পারছেন। প্রধানমন্ত্রী তাঁকে জনৌষধি কেন্দ্রকে ঘিরে তাঁর অভিজ্ঞতার কথা দোকানের সাইন বোর্ড টাঙিয়ে পরিস্কার করে লেখার এবং মূল্য সাশ্রয়ী ওষুধের ব্যাপারে জনসচেতনতা গড়ে তুলতে সক্রিয় পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন। 

স্থানীয় মানুষ এই প্রকল্পটির বিষয়ে সচেতন হওয়ায় প্রধানমন্ত্রী সন্তোষ প্রকাশ করেন। গুণমান সমৃদ্ধ এবং সাশ্রয়ী মূল্যে ওষুধ জনসেবায় বিরাট ভূমিকা পালন করছে এবং সাধারণ মানুষকেও সে ব্যাপারে সচেতন হওয়া দরকার বলে প্রধানমন্ত্রী জানান। 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Indian Air Force’s Made-in-India Samar-II to shield India’s skies against threats from enemies

Media Coverage

Indian Air Force’s Made-in-India Samar-II to shield India’s skies against threats from enemies
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 25 ফেব্রুয়ারি 2024
February 25, 2024

New India Rejoices as PM Modi Inaugurates the Stunning Sudarshan Setu