শেয়ার
 
Comments
আলোচনা করেছেন প্রশাসন, বারাণসীর জনসাধারণকে সংবেদনশীলভাবে সাহায্য করবে: প্রধানমন্ত্রী
২ গজ দুরত্ব বজায় রাখা, মাস্ক পরা জরুরী – এই নিয়মাবলী মেনে চলতে হবে এবং ৪৫ বছরের উপরে সকলে যাতে টিকা পান, প্রশাসনকে তা নিশ্চিত করতে হবে: প্রধানমন্ত্রী
নজরদারী শনাক্ত করা এবং নমুনা পরীক্ষার উপর প্রধানমন্ত্রী আবারও গুরুত্ব দিয়েছেন। প্রথম ঢেউয়ের মতো দ্বিতীয় ঢেউয়ের বিরুদ্ধেও লড়াই গুরুত্বপূর্ণ
কোভিড সংক্রমণ প্রতিহত করতে সরকার এবং সমাজ উভয়ের পক্ষেরই সহযোগিতা প্রয়োজন : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী, ভিডিও কনফারেন্সের মাধ্যমে বারাণসী জেলার কোভিড – ১৯ এর পরিস্থিতি নিয়ে আজ পর্যালোচনা করেছেন। বৈঠকে প্রধানমন্ত্রী করোনা প্রতিহত করতে নমুনা পরীক্ষা, হাসপাতালে শয্যার সহজলভ্যতা, ওষুধ, টিকা, মানব সম্পদ ইত্যাদি বিষয়ে খোঁজ খবর নেন। করোনা সংক্রমিতরা যাতে যথাযথ চিকিৎসা পান, সে বিষয়ে বৈঠকে  আলোচনা হয়েছে। প্রধানমন্ত্রী, আধিকারিকদের জনসাধারণকে দ্রুত সব রকমের সাহায্যের নির্দেশ দিয়েছেন।  

আলোচনায় “২ গজ দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরা জরুরী” – এই নিয়মাবলী মেনে চলার উপর প্রধানমন্ত্রী গুরুত্ব দিয়েছেন। টিকাকরণ অভিযানের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে তিনি বলেছেন, ৪৫ বছরের উপর সকলে যাতে টিকা নেন, প্রশাসনকে তা নিশ্চিত করতে হবে। তিনি বারাণসীর জনসাধারণ যাতে সর্বোচ্চ সংবেদনশীলভাবে সম্ভাব্য সব রকমের সহযোগিতা পান, তিনি প্রশাসনকে সেই  নির্দেশ দিয়েছেন।  

প্রধানমন্ত্রী, দেশের সমস্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, সঙ্কটের এই মুহুর্তেও তাঁরা নিষ্ঠার সঙ্গে তাঁদের দায়িত্ব পালন করছেন। তিনি বলেছেন, গত বছরের অভিজ্ঞতা থেকে আমরা যে শিক্ষালাভ করেছি, তার সাহায্যে সতর্কভাবে আগামী দিনে  এগিয়ে যেতে হবে।   

শ্রী মোদী বলেছেন, বারাণসীর জনপ্রতিনিধি হিসেবে তিনি সব সময় সাধারণ মানুষের থেকে পরিস্থিতি সম্পর্কে জানতে পারেন। গত ৫ – ৬ বছর ধরে বারাণসীতে চিকিৎসা পরিকাঠামোর সম্প্রসারণ ও আধুনিকীকরণের ফলে করোনার বিরুদ্ধে এই লড়াই করতে সুবিধা হয়েছে। একইভাবে হাসপাতালে শয্যার সহজলভ্যতা, আইসিইউ ও অক্সিজেনের সরবরাহ বারাণসীতে বাড়াতে হবে। সংক্রমিতের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় যে সমস্যার সৃষ্টি হচ্ছে, সেটিকে মোকাবিলা করার জন্য আরো বেশি উদ্যোগী হতে হবে। “কাশী কোভিড রেসপন্স সেন্টার” যে ভাবে দ্রুততার সঙ্গে তৈরি করা হয়েছিল, একইভাবে বারাণসী প্রশাসনকে সব ক্ষেত্রে কাজে গতি আনতে হবে।  

প্রধানমন্ত্রী, নমুনা পরীক্ষা, নজরদারী ও চিকিৎসার উপর গুরুত্ব দিয়েছেন। প্রথম ঢেউয়ের মতোই এই ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে জিততে হলে একই কৌশল নিতে হবে। সংক্রমিতদের সংস্পর্শে যারা এসেছেন, তাদের শনাক্ত করা এবং নমুনা পরীক্ষা করে তার রিপোর্ট দ্রুত পাওয়ার উপর তিনি জোর দিয়েছেন। সংবেদনশীলভাবে রোগী এবং তাদের পরিবারের সদস্যদের হোম আইসোলেশনে থাকার সময় প্রশাসনকে  সব ধরণের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শ্রী মোদী বারাণসীর স্বেচ্ছাসেবক সংগঠনগুলি যেভাবে সরকারের সঙ্গে কাজ করছে, তার প্রশংসা করেছেন এবং বলেছেন, তাঁদের আরো উৎসাহিত করা প্রয়োজন। পরিস্থিতির দিকে আরো কঠোর নজরদারী ও সতর্কতা বজায় রাখতে হবে।

কোভিড সংক্রমণ আটকানো এবং চিকিৎসা সংক্রান্ত প্রস্তুতির বিষয়ে বারাণসীর জনপ্রতিনিধি ও আধিকারিকরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রীকে বিস্তারিত জানিয়েছেন। সংক্রমিতদের সংস্পর্শে যাঁরা এসেছেন, তাঁদের শনাক্ত করার জন্য কন্ট্রোলরুম, হোম আইসোলেশনের জন্য কম্যান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার গড়ে তোলা ছাড়াও অ্যাম্বুলেন্সের জন্য নির্ধারিত টেলিফোন লাইন, টেলিমেডিসিনের কন্ট্রোলরুম, শহরাঞ্চলে অতিরিক্ত র‍্যাপিড রেসপন্স টিম মোতায়েন ইত্যাদি বিভিন্ন পদক্ষেপের বিষয়ে প্রধানমন্ত্রীকে জানানো হয়েছে। এপর্যন্ত ১, ৯৮,৩৮৩ জন কোভিড টিকার প্রথম ডোজ এবং ৩৫,০১৪ জন দুটি ডোজ পেয়েছেন।  

বিধান পরিষদের সদস্য এবং বারাণসীর কোভিড সংক্রান্ত ব্যবস্থাপনার দায়িত্বপ্রাপ্ত  শ্রী এ কে শর্মা, আঞ্চলিক প্রধান শ্রী দীপক আগরওয়াল, পুলিশ কমিশনার শ্রী এ সতীশ গণেশ, জেলা কালেক্টর শ্রী কৌশল রাজ শর্মা, পুর কমিশনার শ্রী গৌরাঙ্গ রাঠী, চিফ মেডিকেল অফিসার ড. এন পি সিং, বারাণসী হিন্দু বিশ্ববিদ্যালয়ের আইএমএস নির্দেশক অধ্যাপক বি আর মিত্তল, রাজ্যের মন্ত্রী শ্রী নীলকান্ত তিওয়ারী ও শ্রী রবীন্দ্র জয়সওয়াল, রোহানিয়ার বিধায়ক শ্রী সুরেন্দ্র নারায়ন সিং, বিধান পরিষদের সদস্য শ্রী অশোক ধাওয়ান ও শ্রী লক্ষণ আচার্য্য ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই বৈঠকে যোগ দেন।

 

ভারতীয় অলিম্পিয়ানদের উদ্বুদ্ধ করুন! #Cheers4India
Modi Govt's #7YearsOfSeva
Explore More
আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী

জনপ্রিয় ভাষণ

আমাদের ‘চলতা হ্যায়’ মানসিকতা ছেড়ে ‘বদল সাকতা হ্যায়’ চিন্তায় উদ্বুদ্ধ হতে হবে: প্রধানমন্ত্রী
India's Remdesivir production capacity increased to 122.49 lakh vials per month in June: Government

Media Coverage

India's Remdesivir production capacity increased to 122.49 lakh vials per month in June: Government
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
PM congratulates Indian Navy and Cochin Shipyard limited for maiden sea sortie by 'Vikrant'
August 04, 2021
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has congratulated Indian Navy and Cochin Shipyard limited for maiden sea sortie by the Indigenous Aircraft Carrier 'Vikrant'. The Prime Minister also said that it is a wonderful example of Make in India.

In a tweet, the Prime Minister said;

"The Indigenous Aircraft Carrier 'Vikrant', designed by Indian Navy's Design Team and built by @cslcochin, undertook its maiden sea sortie today. A wonderful example of @makeinindia. Congratulations to @indiannavy and @cslcochin on this historic milestone."