শেয়ার
 
Comments

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এবং সংযুক্ত আরব আমীরশাহীর উপ-সেনাপ্রধান শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহয়ান আগামী ১৮ ফেব্রুয়ারি ভার্চ্যুয়াল শিখর সম্মেলনে মিলিত হবেন। ভারত যখন স্বাধীনতার ৭৫তম বার্ষিকী উপলক্ষে আজাদি কা অমৃত মহোৎসব উদযাপন করছে এবং সংযুক্ত আরব আমীরশাহী যখন তার প্রতিষ্ঠার ৫০তম বার্ষিকী উদযাপন করছে, সেই সময় উভয় নেতাই দু’দেশের মধ্যে ঐতিহাসিক ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে এক নতুন রূপরেখা প্রণয়ন করবেন বলে মনে করা হচ্ছে।

এই শিখর সম্মেলনে দুই নেতাই পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক বিষয়ে নিজেদের দৃষ্টিভঙ্গী ব্যক্ত করবেন এবং দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন।

সাম্প্রতিক বছরগুলিতে ভারত ও সংযুক্ত আরব আমীরশাহীর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক বিভিন্ন ক্ষেত্রে নিবিড় হয়েছে। উভয় দেশই এক সর্বাঙ্গীণ কৌশলগত অংশীদারিত্ব গড়ে তুলতে উদ্যোগী হয়েছে। প্রধানমন্ত্রী শ্রী মোদী ২০১৫, ২০১৮ এবং ২০১৯ সালে আরব আমীরশাহী সফর করেন। অন্যদিকে, আবুধাবির যুবরাজ ২০১৬-১৭’তে ভারত সফরে আসবেন। দু’দেশের মধ্যে মন্ত্রী পর্যায়ের সফর অব্যাহত রয়েছে। বিদেশ মন্ত্রীরা তিনবার একে-অপরের দেশ সফর করেছেন। গত বছর দু’দেশের বাণিজ্য ও শিল্প মন্ত্রীরাও পরস্পরের দেশ সফর করেন।

কোভিড-১৯ মহামারীর সময় স্বাস্থ্য পরিষেবা ও খাদ্য নিরাপত্তার মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে দুই দেশ পরস্পরের সঙ্গে ঘনিষ্ঠ সহযোগিতা গড়ে তোলে। এমনকি, দ্বিপাক্ষিক বাণিজ্য, বিনিয়োগ ও শক্তি সম্পদ ক্ষেত্রে সহযোগিতা অটুট রয়েছে। দুই দেশই পুনর্নবীকরণযোগ্য শক্তি, স্টার্টআপ, ফিনটেক প্রভৃতি উদীয়মান ক্ষেত্রে সহযোগিতাকে আরও নিবিড় করেছে। দুবাই প্রদর্শনী ২০২০-তে ভারত অংশ নিয়ে সবচেয়ে বড় প্যাভিলিয়ন দিয়েছে।

দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে সুসংবদ্ধ অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ। এই চুক্তি সম্পর্কে পারস্পরিক বোঝাপড়া গত বছরের সেপ্টেম্বরে শুরু হয়। বোঝাপড়া শেষে চুক্তি-স্বাক্ষর সম্পূর্ণ হয়েছে। এই চুক্তি স্বাক্ষরের ফলে ভারত ও সংযুক্ত আরব আমীরশাহী অর্থনৈতিক ও বাণিজ্যিক যোগাযোগ এক নতুন পর্যায়ে পৌঁছবে। এই দেশটি ভারতের তৃতীয় বৃহত্তম বাণিজ্যিক অংশীদার। দু’দেশের দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগে লক্ষ্যণীয় অগ্রগতি হবে বলে মনে করা হচ্ছে।

সংযুক্ত আরব আমীরশাহীকে ভারতীয় সম্প্রদায়ের মানুষের সংখ্যা প্রায় ৩৫ লক্ষ। মহামারীর সময় ভারতীয় সম্প্রদায়ের মানুষকে সহায়তার জন্য সংযুক্ত আরব আমীরশাহীর প্রয়াসের প্রশংসা করেছে ভারত। সেদেশের নেতৃবৃন্দ সার্বিক উন্নয়নে ভারতীয় সম্প্রদায়ের মানুষের অবদানের কথাও স্বীকার করেছেন। মহামারীর সময় ২০২০-তে দুই দেশ এয়ার বাবল চুক্তি স্বাক্ষরে সম্মত হয়। এই চুক্তি স্বাক্ষরের ফলে কোভিড-১৯ জনিত চ্যালেঞ্জ সত্ত্বেও দু’দেশের মানুষ সহজেই একে-অপরের দেশে আসা-যাওয়া করতে পেরেছেন।

Explore More
৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ

জনপ্রিয় ভাষণ

৭৬তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর জাতির উদ্দেশে ভাষণের বঙ্গানুবাদ
Suheldev to Birsa: How PM saluted 'unsung heroes'

Media Coverage

Suheldev to Birsa: How PM saluted 'unsung heroes'
...

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
We pay homage to those greats who gave us our Constitution: PM
November 26, 2022
শেয়ার
 
Comments

The Prime Minister, Shri Narendra Modi has paid homage to those greats who gave us the Constitution and reiterated the commitment to fulfil their vision for the nation.

In a tweet, the Prime Minister said;

"Today, on Constitution Day, we pay homage to those greats who gave us our Constitution and reiterate our commitment to fulfil their vision for our nation."