এলডাব্লুই অঞ্চলে এর ফলে উন্নত ইন্টারনেট ও তথ্য পরিষেবা পাওয়া যাবে
আত্মনির্ভর ভারত অভিযানকে সফল করে তুলতে দেশীয় সংস্থাগুলিকে সাহায্য করা হবে
পুরো প্রকল্পে ব্যয় ধার্য করা হয়েছে ২৪২৬ কোটি ৩৯ লক্ষ টাকা

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে চরম বাম উগ্রপন্থা প্রভাবিত (লেফট উইং এক্সট্রিমিজম-এলডাব্লুই ) অঞ্চলে টু-জি পরিষেবাকে ফোর-জি পরিষেবায় উন্নীত করতে ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফান্ড গড়ার প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

এই প্রকল্পের প্রথম পর্বে ২৩৪৩টি এলডাব্লুই অঞ্চলে মোবাইল পরিষেবাকে টু-জি থেকে উন্নীত করে ফোর-জি করা হবে। এরজন্য ব্যয় হবে ১৮৮৪ কোটি ৫৯ লক্ষ টাকা। এই অর্থের মধ্যে কর এবং লেভি-ও অন্তর্ভুক্ত। ৫ বছরের মেয়াদে পরিষেবাটি পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করার জন্য এই অর্থ ব্যয় করা হবে। তবে বিএসএনএল আরও ৫ বছর নিজস্ব খরচে রক্ষণাবেক্ষণের কাজ করবে। যেহেতু সংশ্লিষ্ট অঞ্চলগুলি বিএসএনএল-এর,  তাই সরকার এই প্রতিষ্ঠানকে কাজটি বাস্তবায়িত করার  দায়িত্ব দিয়েছে।

কেন্দ্রীয় মন্ত্রিসভার প্রস্তাবে বলা হয়েছে,  এলডাব্লুই অঞ্চলে প্রথম পর্বে টু-জি পরিষেবার পরিচালনা ও  রক্ষণাবেক্ষণের জন্য  নির্ধারিত ৫ বছরের বাইরে বর্ধিত সময়ে  বিএসএনএল-কে সাহায্য করা হবে। এ বাবদ ৫৪১ কোটি ৮০ লক্ষ টাকা ব্যয় হবে। কেন্দ্রীয় মন্ত্রিসভা যেদিন এই প্রস্তাব অনুমোদন করেছে তার পরের ১২ মাস অথবা যেদিন ফোর-জি পরিষেবা শুরু হয়েছে- এই দুইয়ের মধ্যে যেটি আগে হবে সেই দিন থেকে বর্ধিত সময়সূচীকে বিবেচনা করা হবে।   

সরকার দেশীয় প্রযুক্তির মাধ্যমে ফোর-জি টেলি-যোগাযোগ যন্ত্রাংশকে ব্যবহার করতে বিএসএনএল-কে বাছাই করেছে। এর মাধ্যমে টেলি-যোগাযোগ ব্যবস্থায় আত্মনির্ভরতা গড়ে উঠবে এবং বিদেশ থেকে আমদানি করা সরঞ্জাম ছাড়াও দেশে তৈরি সরঞ্জাম একটি বাজার পাবে।

এলডাব্লুই অঞ্চলে এরফলে উন্নত ইন্টারনেট ও তথ্য পরিষেবা পাওয়া যাবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ও রাজ্য সরকারগুলির বিভিন্ন চাহিদা মিটবে। সংশ্লিষ্ট অঞ্চলে যে নিরাপত্তার দায়িত্বে থাকা  কর্মীদের  যোগাযোগ করতে সুবিধা হবে। গ্রামাঞ্চলে মোবাইল পরিষেবার উন্নতি ঘটানোর পাশাপাশি ব্যাঙ্কিং পরিষেবা, টেলি-মেডিসিন পরিষেবা, টেলি-এডুকেশন পরিষেবার মতো বিভিন্ন বৈদ্যুতিন পরিষেবা সহজেই পাওয়া যাবে।

 

Explore More
ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

জনপ্রিয় ভাষণ

ভারতের ৭৭তম স্বাধীনতা দিবস উপলক্ষে লালকেল্লার প্রাকার থেকে দেশবাসীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ
Railways supports 23 innovation projects by start ups

Media Coverage

Railways supports 23 innovation projects by start ups
NM on the go

Nm on the go

Always be the first to hear from the PM. Get the App Now!
...
সোশ্যাল মিডিয়া কর্নার 16 জুলাই 2024
July 16, 2024

India Realising the Vision of an Aatmanirbhar Bharat with PM Modi's Leadership